বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিল মনোয়ারা মনুর মৃত্যুতে আর্টিকেল নাইনটিন’ শোক

দিল মনোয়ারা মনুর মৃত্যুতে আর্টিকেল নাইনটিন’ শোক

বিশেষ প্রতিনিধি ॥ বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, ‘পাক্ষিক অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক ও সাংবাদিক নেতা দিল মনোয়ারা মনুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আর্টিকেল নাইনটিনের বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল। তিনি মনে করেন দিল মনোয়ারা মনুর চার দশকের বর্ণাঢ্য সাংবাদিকতা জীবন বাংলাদেশের নারী সাংবাদিকদের চলার পথের পাথেয় হিসেবে কাজ করবে।

স্কুল জীবন থেকেই দিল মনোয়ারা মনুর লেখালেখির শুরু। দৈনিক বাংলার বাণী প্রকাশিত হবার পর থেকে সেখানে নিয়মিত ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন। লেখালেখির এই সূত্র ধরে ১৯৭৪ সালে ‘বেগম’ পত্রিকার সহসম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।নারী সাংবাদিকতার পথিকৃৎ নূরজাহান বেগম ও কবি সুফিয়া কামালের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। ।১৯৮৮ সালে নির্বাহী সম্পাদক হিসেবে তিনি যোগ দেন ‘পাক্ষিক অনন্যা’য়। ২৫ বছর সেখানে কর্মরত ছিলেন।মৃত্যুর আগ পর্যন্ত দেশের অধিকাংশ প্রিন্ট মিডিয়ায় তিনি ফ্রিল্যান্সার হিসেবে লেখালেখি করেছেন।

দিল মনোয়ারা মনু নারী সাংবাদিক কেন্দ্রের সহসভাপতি ও বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির গণমাধ্যমবিষয়ক সম্পাদক ছিলেন। এ ছাড়া ব্রেকিং দ্যা সাইলেন্স, কেন্দ্রীয় কচিকাঁচার মেলাসহ বেশকিছু সংগঠণের সাথে যুক্ত ছিলেন। নারী আন্দোলনসহ বিভিন্ন প্রতিবাদ-আন্দোলনে তাঁর সরব উপস্থিতি ছিল। শারীরিক অসুস্থতা নিয়েও তিনি নারী ও মানবাধিকার ইস্যুর আন্দোলনে শামিল হতেন।

সাংবাদিকতায় অবদান রাখায় দিল মনোয়ারা মনু, বুলবুল ললিতকলা একাডেমী, ফেডারেশন অব ইউমেন, ইনার হুইল ক্লাব, পাক্ষিক অনন্যা, নন্দীনি সাহিত্য সংসদ, কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা প্রভৃতি সংগঠণ থেকে বিভিন্ন সময়ে পুরস্কৃত হয়েছেন।

নারী সাংবাদিকদের সুরক্ষায় আর্টিকেল নাইনটিনের বিভিন্ন কর্মকান্ডে স্বক্রিয় ভূমিকা রেখেছেন দিলমনোয়ারা মনু। আর্টিকেল নাইনটিন মনে করে, বাংলাদেশে নারী সাংবাদিকতার প্রসার ও পেশাদারিত্বের ভীত শক্ত করতে দিল মনোয়ারা মনুর অবদান অনুসরণ করবে আগামীর সাংবাদিকরা।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে সাহেদকে         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         জেট স্কি নিয়ে সমুদ্রে ॥ রোনালদোর ছেলের বিরুদ্ধে পুলিশি তদন্ত         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল        
//--BID Records