বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যে কোনও হুমকির জবাব দিতে সশস্ত্র বাহিনী প্রস্তুত ॥ ইরান

যে কোনও হুমকির জবাব দিতে সশস্ত্র বাহিনী প্রস্তুত ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ শত্রুর যে কোনও হুমকির কঠোর জবাব দিতে ইরানের সশস্ত্র বাহিনী সব সময় প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা। তেহরানের সব শত্রুদের যাবতীয় গতিবিধি ইরানের নজরদারির আওতায় রয়েছে বলেও দাবি করেছেন তিনি। শনিবার তেহরানে এক ভাষণে এমন দাবি করেন ইরানের সেনাবাহিনীর স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টারের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আহমাদরেজা পুরদাস্তান।

তিনি বলেন, ইরানের চারপাশের সীমান্তবর্তী বিশাল অঞ্চলজুড়ে ‘সব শত্রুর যাবতীয় গতিবিধি’ গভীর নজরদারিতে রাখা হয়েছে। এজন্য বিভিন্ন ধরনের কারিগরি প্রযুক্তি ও কৌশল অবলনম্বন করা হচ্ছে।

জেনারেল পুরদাস্তান বলেন, ইরানের উচ্চ পর্যায়ের সামরিক সক্ষমতার কারণে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বহুবার হুমকি দেওয়া সত্ত্বেও তেহরানের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সাহস করেনি।

তিনি বলেন, গত জুন মাসে ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি অত্যাধুনিক মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার ঘটনা ছিল আমেরিকার জন্য মারাত্মক শক্তিশালী সতর্কবার্তা। আমেরিকা ওই সময়ে ইরানের বিরুদ্ধে ‘সীমিত পর্যায়ের’ সংঘাত শুরু করতে চাইলেও মার্কিন ড্রোন ভূপাতিত করার পর তারা তেহরানের সামরিক শক্তি সম্পর্কে ধারণা পেয়ে যায়।

গত ২০ জুন ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। ওই ঘটনার জের ধরে তেহরানে সীমিত পর্যায়ের হামলা চালানোর নির্দেশ দিয়েও শেষ মুহূর্তে তা প্রত্যাহার করে নেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরানের দাবি, কারও বিরুদ্ধে হামলা করার কোনও ইচ্ছা তেহরানের নেই। তবে আগ্রাসনের শিকার হলে আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে ‘অনুশোচনা সৃষ্টিকারী’ জবাব দিতে তেহরান বদ্ধপরিকর। সূত্র: পার্স টুডে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৪৭৩২৬৩
আক্রান্ত
১৯৩৫৯০
সুস্থ
৭৮৬৭৯৪৮
সুস্থ
১০৫০২৩
শীর্ষ সংবাদ:
সাহেদ গ্রেফতার ॥ মহাপ্রতারক ঠগিবাজ         শেখ হাসিনার আজ কারাবন্দী দিবস         আগ বাড়িয়ে প্রস্তাব দান সাহেদের চাল ছিল ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         আওয়ামী লীগে শুরু হচ্ছে শুদ্ধি অভিযান         শনাক্ত বিবেচনায় দেশে সুস্থতার হার ৫৪ দশমিক ২৫         বন্যা পরিস্থিতি জুলাইয়ের শেষ নাগাদ অব্যাহত থাকবে         জাল টাকা তৈরিতেও নিপুণ কারিগর প্রতারক সাহেদ         ব্রিটেনে শীতকালে করোনায় মারা যাবে সোয়া লাখ         সাবরিনা-আরিফ দম্পতিকে মুখোমুখি করা হবে         ব্রিটিশ কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করতে পারবেন হামিদা বেগম         বিএনপি-জামায়াতের পাণ্ডা আজম খান নারী পাচারের পাণ্ডা         ডিজিটাল হাটে পশু ক্রয় ও কোরবানির নতুন পদ্ধতি ডিএনসিসির         সাবেক স্বাস্থ্য সচিবের মৌখিক নির্দেশে রিজেন্টের সঙ্গে চুক্তি         আরও দু’বছর গবর্নর থাকছেন ফজলে কবির         বাবা-মায়ের পাশেই চিরনিদ্রায় শায়িত প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর         পশুর চামড়া নিয়ে অরাজকতা বরদাশত করা হবে না : আইজিপি         আগামী ২৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আহ্বান         মন্ত্রণালয়কে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত         ঈদে গণপরিবহন নয়, বন্ধ থাকবে পণ্যবাহী পরিবহন        
//--BID Records