শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সঠিক পদ্ধতি অনুসরণ করলে দ্বিগুণ খাদ্য উৎপাদন সম্ভব

স্টাফ রিপোর্টার ॥ নিয়ম অনুসরণ করে সঠিক পদ্ধতিতে চাষ করতে পারলে স্বল্প জমিতেই দেশে ধানের উৎপাদন দ্বিগুণ করা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান কৃষিবিদ সায়েদুল ইসলাম।

কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে খামারবাড়িতে নিজস্ব সম্মেলন কক্ষে সাংবাদিকদের আয়োজিত ‘আধুনিক কৃষি তথ্য ও প্রযুক্তি ব্যবহার’ শীর্ষক তিনদিনের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিএডিসি চেয়ারম্যান বলেন, বর্ধিত জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে ২০৩০ সাল নাগাদ আমাদের খাদ্য শস্যের উৎপাদন দ্বিগুণ করতে হবে। আর খাদ্য শস্যের উৎপাদন দ্বিগুণ করতে হলে উন্নত কৃষি দরকার। দরকার উন্নত মানের বীজ। সেই সঙ্গে প্রয়োজন টেকসই কৃষি।

তিনি বলেন, কৃষির আগামী দিনের চ্যালেঞ্জ হচ্ছে খাদ্যের যোগান টেকসই করা। পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা। এজন্য প্রয়োজন কৃষির যান্ত্রিকীকরণ। আমরা খাদ্যশস্যে উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। কিন্তু ডাল, তেল, মসনা উৎপাদনে পিছিয়ে আছি। এগুলোর উৎপাদন বাড়াতে হবে। এজন্য প্রয়োজন উন্নত জাত ও উন্নত ব্যবস্থাপনা। কৃষিকে লাভজনক করতে হলে উৎপাদন খরচ কমাতে হবে। উৎপাদন খরচ কমাতে হলে যান্ত্রিকীকরণ করতে হবে। তিনি বলেন, যান্ত্রিকীকরণ এখন সময়ের দাবি। এজন্য কৃষকদের ভর্তুকি মূল্যে যন্ত্র সরবরাহ করতে হবে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, বিএডিসির একটি হাইব্রিড ধানের জাত আছে। কৃষক পর্যায়ে এই ধানের উৎপাদন হয় ৫ টন। কিন্তু বিএডিসির খামারে এই ধানের উৎপাদন হয় ১০-১২ টন। মাঠপর্যায়ে এই ধানের চাষ পদ্ধতিতে সমস্যা আছে। এখানে আমাদের কাজ করতে হবে। কৃষক যদি সঠিক নিয়ম মেনে ধান চাষ করে তাহলে আমরা সহজেই খাদ্য উৎপাদন দ্বিগুণ করতে পারব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মোঃ নুরুল ইসলাম। আরও বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. আব্দুল মুঈদ, প্রধান তথ্য কর্মকর্তা ড. খালেদ কামাল প্রমুখ। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাংবাদিকদের সার্টিফিকেট প্রদান করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. আব্দুল মুঈদ বলেন, আমরা কৃষি উন্নয়নের পাশাপাশি কৃষকের সফলতার গল্পও তুলে আনার উদ্যোগ নিয়েছি। সারাদেশে হাজার হাজার সফলতার গল্প রয়েছে। এ বিষয়ে আমরা মাঠপর্যায়ের কর্মকর্তাদের চিঠি দিয়েছি।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের