সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলে অবসান ঘটতে চলেছে নেতানিয়াহু যুগের

  • সরকার গঠনের দৌড়ে এগিয়ে বেনি গান্টজ

ইসরাইলের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেঞ্জমিন নেতানিয়াহুর কোয়ালিশন সরকার গঠনের আহ্বান প্রত্যাখ্যান করেছে বিরোধী দল। ফলে নেতানিয়াহুর পক্ষে ক্ষমতায় থাকা আর সম্ভব হচ্ছে না বলেই মনে হয়। তার স্বপ্ন একেবারে ধূলিসাৎ করে দিয়েছেন বিরোধী দলের প্রধান বেনি গান্টজ। দ্য ন্যাশনাল।

দেশটিতে মঙ্গলবার সাধারণ নির্বাচনের ফলে দেখা যায়, আসন সংখ্যার দিক থেকে প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের নীল ও সাদা দলের থেকে পিছিয়ে পড়েছে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি। ফলে সরকার গঠনের দৌড়ে এখন এগিয়ে বেনি গান্টজ। বেনি গান্টজের জোটের সর্বাধিক আসন রয়েছে এবং তিনি পরবর্তী সরকারে নেতৃত্ব দিতে পারেন। ইসরায়েলের পার্লামেন্ট ‘নেসেট’-এ মোট আসন সংখ্যা ১২০টি। সংবিধান অনুসারে, সরকার গঠন করতে হলে যে কোন দল বা জোটকে ৬১ আসন পেতে হবে। সাধারণ নির্বাচনের ফলে দেখা যায়, ১২০ আসনের মধ্যে মধ্যপন্থী উদার রাজনৈতিক জোট নীল ও সাদা দল পেয়েছে মোট ৩৩ আসন। অপরদিকে, লিকুদ পার্টি পেয়েছে মোট ৩১ আসন। এছাড়া অন্য দুটি দল পেয়েছে যথাক্রমে ২৪ ও ১১টি আসন। ফলে সরকার গঠনের স্বপ্নভঙ্গ হয়েছে লিকুদ পার্টির নেতৃত্বে বেঞ্জামিন নেতানিয়াহুর। এদিকে মূল দুই দলের কেউই সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সরকার গঠনের অবস্থায় না থাকায় এখন তাদের সমমনা দলগুলোকে খুঁজে বের করতে হবে। এ অবস্থায় প্রধান প্রতিদ্বন্দ্বী গান্টজের সঙ্গেই জোট সরকার গড়ার অনুনয় জানিয়েছেন নেতানিয়াহু। জোট সরকার গঠনের বিষয়ে নেতানিয়াহু বলেন, নির্বাচনের যে ফল এসেছে তাতে আর কোন পথ খোলা নেই।

জনগণ আমাদের আলাদা সরকার গঠনের সুযোগ দেয়নি। বৃহস্পতিবার ক্ষমতাসীন দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে গান্টজ বলেন, দুর্নীতিগ্রস্ত দলের সঙ্গে কেউই ঐক্য করবে না। আমরা সবার কথা শুনব, তবে আমাদের ওপর চাপানো আদেশ আমরা গ্রহণ করব না। নেতানিয়াহুকে একঘরে করে রাখতে যেন উঠে পড়ে লেগেছেন বেনি গান্টজ। তিনি বলেন, নেতানিয়াহুর সঙ্গে কোনো জোট নয়। লিকুদ পার্টিকে বাইরে রেখেই নতুন সরকার গঠন করবেন তিনি। শুধু তাই নয়, এরই মাঝে গান্টজ জাতীয়তাবাদী ‘ইসরায়েল বেতিনু’ পার্টি ও বামপন্থী লেবার-গেসার ও ডেমোক্র্যাটিক ক্যাম্প পার্টির সঙ্গে নতুন সরকার গঠনের ব্যাপারে কথা বলবেন বলেও জানান। এ কারণে মনে হচ্ছে দীর্ঘ নেতানিয়াহু যুগের অবসান ঘটতে চলেছে ইসরাইলে। চলতি বছরের এপ্রিলে ইসরাইলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর