বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রেক্সিট ॥ আগাম নির্বাচন ডাকার দ্বিতীয় চেষ্টাতেও ব্যর্থ জনসন

ব্রেক্সিট ॥ আগাম নির্বাচন ডাকার দ্বিতীয় চেষ্টাতেও ব্যর্থ জনসন

অনলাইন ডেস্ক ॥ প্রধানমন্ত্রী বরিস জনসনের আগাম নির্বাচনের ডাক ফের প্রত্যাখ্যান করেছেন ব্রিটিশ এমপিরা।

সোমবার রাতে জনসনের আগাম নির্বাচনের প্রস্তাবের পক্ষে ভোট দেন ২৯৩ জন এমপি, কিন্তু প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রস্তাবটি বাতিল হয়ে যায়; জানিয়েছে বিবিসি।

এরপরই পাঁচ সপ্তাহের জন্য (১৪ অক্টোবর পর্যন্ত) ব্রিটিশ পার্লামেন্টের কার্যক্রম মুলতুবি হয়ে যায়।

এর আগে সোমবার সকালে বিরোধীদল লেবার, এসএনপি, লিবরাল ডেমোক্রেটস, গ্রিন পার্টি, ইন্ডিপেন্ডেন্ট গ্রুপ ফর চেঞ্জ ও প্লাইড কামরি দলের এমপিরা বৈঠক করে ১৫ অক্টোবরের আগাম নির্বাচনের প্রতি সমর্থন না জানানোর বিষয়ে একমত হন।

চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে একটি আইনের ওপর জোর দিয়ে সেটি বাস্তবায়নের দাবি তোলেন তারা। এই আইন অবজ্ঞা করলে জনসনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেন তারা।

ইতোমধ্যে ওই আইন পাসের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর আগ পর্যন্ত যুক্তরাজ্যের আইন অনুযায়ী, ব্রাসেলসের সঙ্গে ব্রেক্সিট চুক্তি হউক বা না হউক দেশটির ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের কথা ছিল।

কিন্তু সোমবার রাজকীয় সম্মতি পাওয়া নতুন আইন অনুযায়ী তা পরিবর্তিত হয়েছে, এখন ১৯ অক্টোবরের মধ্যে এমপিরা চুক্তিসহ বা চুক্তিবিহীন ব্রেক্সিটের বিষয়ে অনুমোদন না দিলে ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট পেছানোর আবেদন জানাতে বাধ্য হবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এর আগে ৪ সেপ্টেম্বর হাউজ অব কমন্সে ১৫ অক্টোবর সাধারণ নির্বাচনের প্রস্তাব তুলেছিলেন জনসন, কিন্তু প্রয়োজনীয় সমর্থন না পাওয়ায় সেটাও নাকচ হয়েছিল।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records