রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরাদ্দ না থাকায় ২ মাস খাবার সরবরাহ বন্ধ

  • সোনাকাটা ইকোপার্ক

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা, ৯ সেপ্টেম্বর ॥ বরাদ্দ না থাকায় গত দুই মাস ধরে উপকূলীয় সোনাকাটা বনাঞ্চলের টেংরাগিরি ইকোপার্কের প্রাণীদের খাবার সরবরাহ বন্ধ রয়েছে। দ্রুত খাবার সরবরাহ না করলে প্রাণিকুল জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়বে বলে জানান স্থানীয়রা।

পটুয়াখালী বন উপ-বিভাগীয় তালতলী রেঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ১৩ হাজার ৬৩৪ একর জমির ওপর তালতলী উপকূলীয় সংরক্ষিত বনাঞ্চল অবস্থিত। ২০১২-১৩ অর্থবছরে ওই বনাঞ্চলের সোনাকাটা টেংরাগিরি বিটে পরিবেশ ও বন মন্ত্রণালয় ইকোট্রারিজম নির্মাণ করে। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকোট্রারিজমের উদ্বোধন করেন। ওই সময় ইকোট্রারিজমটিতে পাঁচটি কুমির, নয়টি হরিণ, ২৬ শূকর ও একটি মেছোবাঘ ছিল। খাবার সরবরাহ না থাকায় গত বছর শূকর, কচ্ছপ ও মেছোবাঘ বনে ছেড়ে দেয়া বন কর্তৃপক্ষ। বর্তমানে ইকোপার্কে পাঁচটি কুমির ও নয়টি হরিণ রয়েছে। বরাদ্দ না থাকায় এ বছর জুলাই ও আগস্ট থেকে কুমির আর হরিণের খাবার সরবরাহ বন্ধ রয়েছে। খাবার সরবরাহ বন্ধ থাকায় প্রাণিকুলের জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়েছে। বর্তমানে স্থানীয় ও পর্যটকদের দেয়া খাবার খেয়ে বেঁচে আছে প্রাণীরা। কিন্তু চাহিদা মতো খাবার না পাওয়ায় প্রাণীরা দিন দিন শুকিয়ে যাচ্ছে এমনটাই জানান স্থানীয় ও পর্যটকরা।

পর্যটক নজরুল ইসলাম ও মাঈনুল ইসলাম বলেন, কুমিরকে খাবার দেয়ার সঙ্গে সঙ্গে হুমহাম করে খেয়ে ফেলেছে। কত দিনের যেন উপবাস এ কুমিরগুলো? তিনটি কুমির খাবার নিয়ে কাড়াকাড়ি করছে। তিনি আরও বলেন, কুমিরগুলো না খেয়ে শুকিয়ে গেছে। স্থানীয় সাবেক ইউপি সদস্য মোঃ আবদুস সালাম বলেন, প্রাণীরা ঠিকমতো খাবার পাচ্ছে না। স্থানীয় ও পর্যটকদের খাবার খেয়ে কোন মতে বেঁচে আছে। দ্রুত খাবার সরবরাহের দাবি জানাই। টেংরাগিরি (সকিনা) বিটের বিট কর্মকর্তা জাহিদ প্রামাণিক বলেন, প্রাণীদের জন্য খাদ্য সরবরাহের অর্থ বরাদ্দ নেই। জুলাই থেকে অদ্য (৮ সেপ্টেম্বর) পর্যন্ত স্থানীয়ভাবে খাবার সরবরাহ করছি। তিনি আরও বলেন, খাবার সরবরাহ না থাকায় শূকর, মেছোবাঘ ও কচ্ছপ ছেড়ে দেয়া হয়েছে। তালতলী রেঞ্জ অফিসার নয়ন মিস্ত্রি বলেন, প্রতি অর্থবছরে খাবার সরবরাহের জন্য দরপত্র আহ্বান করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records