শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেস্টে আফগানদের কাছে হারলো বাংলাদেশ

টেস্টে আফগানদের কাছে হারলো বাংলাদেশ

অনলাইন ডেস্ক ॥ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তানের সঙ্গে প্রথম টেস্ট হেরে গেল বাংলাদেশ। ২২৪ রানের জয় পেয়েছে সফরকারীরা। ১৫ রানে সৌম আউট হলে দিনের সম্ভাব্য ৩.২ ওভার বাকি রেখে ম্যাচ জিতে যায় আফগানিস্তান।

লেগ-মিডলে থাকা বল সামনের পায়ে ডিফেন্স করেছিলেন সৌম্য। বল রাখতে পারেননি নিচে। শর্ট লেগে বল যায় ইব্রাহিম জাদরানের হাতে। সঙ্গে সঙ্গে ভোঁ দৌড়। বিশ্বজয়েও এমন আনন্দ হয় কি না সন্দেহ আছে, যে আনন্দটা রশিদ খান আর ইবরাহিম জাদরানরা করলেন।

মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা একটি দেশ প্রথম মোকাবেলায় ১৯ বছর টেস্ট খেলা একটি দেশকে এভাবে হারাতে পারলে তো বিশ্বজয়ের আনন্দ হবেই। রশিদ খানরা আনন্দ-উল্লাসে জানিয়ে দিলেন টেস্ট ক্রিকেটকেও শাসন করতে আসছেন তারা। বৃষ্টি বিরতির পর বাংলাদেশের ৪ উইকেটের ৩টিই নিলেন রশিদ। ইনিংসে নিলেন ৪৯ রানে ৬ উইকেট। ম্যাচে ১১ উইকেট।

এর আগে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আফগান স্পিনের ঝড়ে বাংলাদেশ ১৩৬ রানেই হারিয়ে বসে ৬ উইকেট। পঞ্চম ও শেষ দিনে বৃষ্টিতে প্রথম দুই সেশনের খেলা মাঠেই নামে নি। মাত্র ১৩ বল খেলার পর ফের বৃষ্টি হানা দিলে খেলা আবারও বন্ধ হয়ে যায়। এর পর বিকেল ৪টা ২০ মিনিটে তৃতীয় সেশন শুরু হয়।

পঞ্চম দিনের শেষ সেশনে খেলা হবে মাত্র ১৯ ওভার। এ কারণে রশিদের চেষ্টা দ্রুত উইকেট তুলে নেয়ার। অপরদিকে সাকিবের চেষ্টা ছিল ঠেকিয়ে রাখার। কিন্তু প্রথম বলটি আফগান লেগি জহির খান রাখলেন একেবারে অফ স্ট্যাম্পের ওপর। সাকিব ঠেকানোর চেষ্টাই করলেন না। প্রথম বলেই মারার চেষ্টা করেন সাকিব। কিন্তু ব্যাটের উপরের কানায় চুমা দিয়ে বলটি গিয়ে আশ্রয় নিল উইকেটরক্ষক আফসার জাজাইয়ের গ্লাভসে।

উইকেট পাওয়ার আনন্দে প্রথম বলেই মেতে উঠলো আফগানরা। আর বাংলাদেশকে চরম বিপদে রেখে বাইরে উইকেট ছেড়ে গেলেন দলনায়ক। ৫৪ বলে ৪ বাউন্ডারিতে গড়া তার ৪৪ রানের ইনিংসটির শেষ হলো তাতেই।

এর পর মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার কিছুক্ষণ প্রতিরোধ গড়ার চেষ্টা করে। কিন্তু এই জুটিও বেশিক্ষণ দাঁড়াতে পারে নি আফগান স্পিনারদের সামনে। ১২ রান করে রশিদের স্পিন ঘূর্ণিতে থেমে যায় মিরাজের ইনিংস। এর পর তাইজুল ইসলামকেউ রশিদ ফেরান শূণ্য হাতে।

রশিদ খানের বল ডিফেন্স করেছিলেন তাইজুল। ব্যাট আর পা ছিল কাছাকাছি। ব্যাটের কানায় লেগে বল লাগে পায়ে। আফগানদের জোরালো আবেদনে বেশ কিছুটা সময় নিয়ে আঙুল তুলে দেন অভিষিক্ত আম্পায়ার পল উইলসন। রিভিউ না থাকায় তাইজুলের সুযোগ ছিল না রিভিউ নেওয়ার।

এরপর আবারও রশিদ খানের বলে সৌম্য ১৫ রান করে আউট হলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৭৩ রানে। এর আগে আফগানিস্তান নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করলে জবাবে বাংলাদেশ ২০৫ রানে গুটিয়ে যায়। পরে সফরকারী আফগানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করে। আফগানিস্তান জিতে যায় ২২৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২

বাংলাদেশ ১ম ইনিংস: ২০৫

আফগানিস্তান ২য় ইনিংস: ২৬০

বাংলাদেশ ২য় ইনিংস:(লক্ষ্য ৩৯৮, আগের দিন ১৩৬/৬) ৬১.৪ ওভারে ১৭৩ (সাকিব ৪৪,সৌম্য ২, মিরাজ ১৫, তাইজুল ০, নাঈশ ১*; ইয়ামিন ৪-১-১৪-০, নবি ২০-৫-৩৯-১, রশিদ ২১.৪-৬-৪৯-৬, জহির ১৫-০-৫৯-৩, কাইস ১-০-৬-০)।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী