বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে এগিয়ে রাখলেন সাবেক পাক সেনা

ভারতকে এগিয়ে রাখলেন সাবেক পাক সেনা

অনলাইন ডেস্ক ॥ নিজের মুখেই ভারতকে এগিয়ে রাখলেন এক অবসরপ্রাপ্ত পাক সেনা কর্মকর্তা। পাকিস্তানের চেয়ে ভারত সব সময়ই এক ধাপ এগিয়ে। এমন মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক আর্মি জেনারেল গুলাম মুস্তাফা। সম্প্রতি ওই সাবেক সেনা কর্মকর্তা বলেন, কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের ঘটনাই হোক বা সামরিক অভিযান, সবক্ষেত্রেই এগিয়ে রয়েছে ভারত।

তার দাবি, কৌশলগত চিন্তাভাবনাতেও বেশ পিছিয়ে রয়েছে পাকিস্তান। আর সেখানেই ভারতের কাছে বারবার পিছিয়ে পড়ছে তারা। নিজের দেশের সাবেক সেনা কর্মকর্তার এমন মন্তব্যে পাকিস্তানে গুঞ্জন শুরু হয়ে গেছে।

পাকিস্তানের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে গুলাম মুস্তাফা বলেন, ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়টি নিয়ে এখন হইচই করলেও আগে থেকে ভারতের পদক্ষেপ সম্পর্কে কোনো ধারণাই করতে পারেনি পাকিস্তান। তার কারণ তাদের মধ্যে দূরদর্শিতার অভাব রয়েছে। কোনো কিছুর ভবিষ্যত নিয়ে পাকিস্তান ভাবে না।

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিষয়ে গোলাম মুস্তাফা আরও বলেন, পাকিস্তান এরকম করে ভাবতেই পারবে না। তাদের চিন্তাভাবনার সংকীর্ণতাই বেশ কয়েক ধাপ পিছিয়ে দিয়েছে ভারতের থেকে। তার বক্তব্যে ১৯৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, ওই যুদ্ধে পাকিস্তানের পরাজয় অবশ্যম্ভাবী ছিল। কারণ, ভারত যেভাবে হামলা চালিয়েছিল, পাকিস্তান একেবারেই তার জন্য প্রস্তুত ছিল না। লাহোর ও শিয়ালকোটের অদূরেই শুরু হয়েছিল যুদ্ধ।

শীর্ষ সংবাদ:
গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ        
//--BID Records