বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তুর্কি-মার্কিন টহল সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন ॥ আঙ্কারা

তুর্কি-মার্কিন  টহল সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন ॥ আঙ্কারা

অনলাইন ডেস্ক ॥ আমেরিকা ও তুরস্ক সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কথিত নিরাপদ অঞ্চলে যৌথভাবে টহল দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে দামেস্ক। সিরিয়া বলেছে, ওয়াশিংটন ও আঙ্কারার এ পদক্ষেপ আন্তর্জাতিক আইন ও সিরিয়ার সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন।

আজ সোমবার সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা দেশটির সরকারি বার্তা সংস্থা সানাকে বলেছেন, সিরিয়ার আল-জাজিরা অঞ্চলে যৌথ টহল দেয়ার লক্ষ্যে তুরস্ক ও আমেরিকা যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোরতম নিন্দা জানাচ্ছে আঙ্কারা। তিনি আরো বলেন, শাব্দিক অর্থেই এই সিদ্ধান্ত সিরিয়ার সার্বভৌমত্বের ওপর আগ্রাসনের শামিল এবং এর ফলে সিরিয়া সংকট আরো দীর্ঘায়িত হবে।

ওই কর্মকর্তা আরো বলেন, সিরিয়ার সেনাবাহিনী বিগত বছরগুলোতে উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে যে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে ওয়াশিংটন ও আঙ্কারার এ পদক্ষেপে তা ভণ্ডুল হয়ে যেতে পারে। তিনি এ সিদ্ধান্ত প্রত্যাহার করতে আমেরিকা ও তুরস্কের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব লঙ্ঘিত হয় এমন পদক্ষেপ নেয়া থেকে সব দেশের বিরত থাকা উচিত।

রোববারাই তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজের অফিসিয়াল টুইটার বার্তায় জানিয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় আল-জাজিরা অঞ্চলে মার্কিন সেনাদের সঙ্গে টহল দেবে তুর্কি সেনাবাহিনী। পদাতিক বাহিনীকে টহল দেয়ার কাজে সহায়তা করবে অত্যাধুনিক ড্রোন।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র        
//--BID Records