বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আশা ভোঁসলের জন্মদিন আজ

আশা ভোঁসলের জন্মদিন আজ

সংস্কৃতি ডেস্ক ॥ প্রায় ছয়টি দশক সুরে সুরে মাতিয়ে রেখেছেন উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলে। বাংলা, হিন্দি, তামিলসহ বহু ভাষায় গেয়েছেন হাজার হাজার গান। বয়স তার কাছে কেবলই একটি সংখ্যা মাত্র। ৮০ পেরিয়ে এখনো রোজ রোজ রেওয়াজ করেন, গানের সঙ্গে করেন বসবাস। উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলের আজ জন্মদিন। ৮৫ পেরিয়ে তিনি পা রাখলেন ৮৬ বছরে।

সেই ১৯৫০ সাল থেকে হিন্দি ছবির জগতে ধীরে ধীরে শুরু হয় আশা ভোঁসলের উত্থান। ৫০, ৬০, ৭০, ৮০ এবং ৯০’র দশকে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকদের সঙ্গে একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের। সেই তিনি আজও এভারগ্রিন! ১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের সাংলিতে মঙ্গেশকর পরিবারে জন্ম আশা ভোঁসলের। তার বড় বোন উপমহাদেশের আরেক সঙ্গীত নক্ষত্র লতা মঙ্গেশকর। মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবারের সঙ্গে চলে আসেন পুনে থেকে কোলহাপুরে এবং পরবর্তী সময়ে মুম্বাইয়ে।

১৯৪৩ সালে জীবনে প্রথমবার কোনো ছবির জন্যে গান করেন তিনি। মারাঠি ছবি ‘মাঝা বাল’র চালা চালা নভ বালা গানটি শোনা যায় আশার গলায়। হিন্দি ছবির জগতে তার পা রাখা ১৯৪৮ সালে হংশরাজ বেহলের ছবি চুনারিয়া দিয়ে। তবে হিন্দি ছবিতে তার প্রথম একক গান শোনা গিয়েছিল ১৯৪৯ সালে মুক্তি পাওয়া রাত কি রানি তে।

তার দখলে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। কোনো একজন শিল্পীর রেকর্ড করা গানের সংখ্যায় তিনি বিশ্বের সবাইকে ছাপিয়ে গিয়েছেন। গানের জগতে এক অনন্য ধারা তৈরি করেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ        
//--BID Records