বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খেলায় ফিরলেন স্মিথ

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে লর্ডসে ঘাড়ে আঘাত পেয়েছিলেন স্টিভেন স্মিথ। ইংলিশ পেসার জোফরা আর্চারের বাউন্সার তাকে মাঠের বাইরে ছিটকে দেয়। এরপর ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করেননি। হেডিংলিতে হওয়া তৃতীয় টেস্টেও খেলেননি অস্ট্রেলিয়ার এ অপরিহার্য ব্যাটসম্যান। টানা বিশ্রামের পর সিরিজের চতুর্থ টেস্টে ফেরার প্রক্রিয়ায় আছেন এখন তিনি। তাই ডার্বিশায়ারের বিপক্ষে ৩ দিনের প্রস্তুতি ম্যাচে খেলায় ফেরানো হয়েছে তাকে। অস্ট্রেলিয়ানরা আগে ব্যাটিং না করলেও বল হাতে দেখা গেছে স্মিথকে। ম্যানচেস্টারে আগামী বুধবার চতুর্থ এ্যাশেজ টেস্টে তিনি ফিরছেন এতে কোন সন্দেহ নেই।

স্মিথের অনুপস্থিতিতে বেন স্টোকস অবিস্মরণীয় এক জয় এনে দিয়েছেন ইংল্যান্ডকে। মাঠের বাইরের মারামারি কা-ে দীর্ঘদিন দলের বাইরে থাকা স্টোকস এখন ঐতিহাসিক রেকর্ড গড়া সেই জয়ের কারণে নায়ক হয়ে গেছেন। প্রায় এক বছর পর স্মিথও ফিরেছেন টেস্ট ক্রিকেটে। আর ফিরে আসার ম্যাচেই (এ্যাশেজের প্রথম টেস্টে) তিনি জোড়া সেঞ্চুরি হাঁকান। পরে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৯২ রান করেন। কিন্তু আর্চারের ৯২ মাইল গতিতে করা বলে আঘাত পেয়ে দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে পারেননি স্মিথ। তবে সেই টেস্ট তার ৯২ রানের ইনিংসটার কল্যাণেই ড্র করতে পেরেছিল অস্ট্রেলিয়া।

কিন্তু হেডিংলি টেস্টে তার অনুপস্থিতিতে অবিশ্বাস্য এক হারের স্বাদ নিয়েছে তারা। অবিস্মরণীয় জয় এনে দেয়া স্টোকস এখন স্মিথের জন্যই অনুপ্রেরণা। এভাবেই হয়তো অসিদের তিনি জেতাতে পারেন। চলতি এ্যাশেজে অনেক কিছুই করার আছে স্টোকসের ইনিংসটি থেকে এমন শিক্ষাই পেয়েছেন স্মিথ। কারণ, ২০১০-১১, ২০১৩, ২০১৩-১৪, ২০১৫ কিংবা ২০১৭-১৮ এ্যাশেজে যে ফলাফল হয়েছে তা ছিল একপেশে। যে দলই জিতেছে তারা প্রতিপক্ষকে প্রতিদ্বন্দ্বিতা করার বিন্দুমাত্র সুযোগ দেয়নি। কিন্তু এখন স্মিথ বলছেন, ‘এটা এখন উভয় দলের জন্য এ্যাশেজ জয়ের ক্ষেত্রে উন্মুক্ত হয়ে গেছে। আমরা এ্যাশেজ ধরে রাখার সুযোগটা পেয়ে গিয়েছিলাম, কিন্তু হয়নি। এখন আমাদের অনেক পরিশ্রম করতে হবে। আর এটাই এবারের এ্যাশেজকে অনেক উত্তেজনাপূর্ণ করে তুলেছে। আমরা পেছনে তাকাতে চাই না, সামনের দিকে তাকানো অব্যাহত রাখতে চাই। ম্যানচেস্টারে আমাদের কোন্ বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে হবে সেদিকে মনোযোগী হওয়া জরুরী। সে জন্য এর মধ্যে আমরা যথেষ্ট সময়ও পাচ্ছি।’

ম্যানচেস্টারে আরেকটি জমজমাট টেস্ট হতে যাচ্ছে। কারণ এই মুহূর্তে এ্যাশেজে ১-১ সমতা। সেই টেস্টে অসিরা ফেরাচ্ছে স্মিথকে। এ্যাশেজে টিকে থাকার জন্য দারুণ কিছু করতে হবে। সেই টেস্টে নামার আগে স্মিথ দারুণ সুযোগ পেয়েছেন মাঝের বিরতি থেকে ফিরে নিজেকে ঝালিয়ে নেয়ার। বৃহস্পতিবার শুরু হয়েছে ডার্বিশায়ারের বিপক্ষে ৩ দিনের প্রস্তুতি ম্যাচ। সেখানে উসমান খাজার নেতৃত্বে অস্ট্রেলিয়ানদের হয়ে মাঠে নেমেছেন স্মিথ।

যদিও প্রথমদিন ডার্বি ব্যাটিংয়ে নেমেছে, কিন্তু স্মিথকে খেলার মেজাজে ফেরাতে তাকে দিয়ে বোলিং করিয়েছেন অধিনায়ক খাজা। এই ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছে টেস্ট অধিনায়ক টিম পেইন, ওপেনার ডেভিড ওয়ার্নার, নাথান লেয়ন, ট্রাভিস হেড, জেমস প্যাটিনসন, জশ হ্যাজলউড ও প্যাট কামিন্সকে। কিন্তু নিজেদের প্রমাণ করার সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক এ্যালেক্স ক্যারি, মিচেল মার্শ, মিচেল স্টার্ক, মাইকেল নেসার, পিটার সিডল ও ক্যামেরন ব্যানক্রফট।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত