বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে প্রথম-ডিজিটাল পদ্ধতিতে মামলার সাক্ষ্য উপস্থাপন

  • নুসরাত হত্যা মামলা

নিজস্ব সংবাদদাতা ফেনী ২৭ আগস্ট ॥ বাংলাদেশে এই প্রথম ডিজিটাল পদ্ধতিতে পাওয়ার পয়েন্টে প্রজেক্টরের মাধ্যমে নুসরাত হত্যা মামলার ঘটনা মঙ্গলবার দুপুরে আদালতে উপস্থাপন করা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই ইন্সপেক্টর শাহ আলম এটি উপস্থাপন করেন। সবশেষ সাক্ষী মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই ইন্সপেক্টর শাহ আলমের সাক্ষ্যপ্রদান শেষে মামলায় জব্দ করা আলামত উপস্থাপনের পর পাওয়ার পয়েন্টে দুটি ভিডিও ও দুটি অডিও রের্কড প্রজেক্টরের মাধ্যমে আদালতে উপস্থাপন করা হয়। একটি ভিডিও হচ্ছে ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিটে নুসরাতের ভাইয়ের সঙ্গে কথা বলার সময়কার। যেটিতে ঘাতকদের নুসরাত যতটুটু চিনতে পেরেছে তার পরিচয় রয়েছে, অপর ভিডিওটি হচ্ছে ঢাকা বার্ন ইউনিটে মৃত্যুর পূর্বে নুসরাতের জবানবন্দী (ডাইং ডিক্লারেশন)। একটি অডিও হচ্ছে নুসরাতকে আগুন দেয়ার পর আসামি সাহাদাত হোসেন শামিম ও তার বন্ধু জীবনের সঙ্গে মোবাইলে ঘটনা নিয়ে কথোপকথন এবং আরেকটি অডিও হচ্ছে আসামি সাহাদত হোসেনের সঙ্গে আসামি রুহুল আমিনের কথোপকথনের। ইন্সপেক্টর শাহ আলমের সাক্ষ্যপ্রদান শেষে আসামি পক্ষের আইনজীবীরা তাকে জেরা করেন। ঢাকা থেকে আসা আসামি পক্ষের আইনজীবী মোঃ ফারুখ আহম্মেদ জানান- জেরায় সাক্ষীকে অভিযোগপত্রের সাক্ষীর তালিকায় ৪নং যে সাক্ষীর নাম বাবার নাম লেখা হয়েছে তা ঠিক নয়, এ অভিযোগপত্রে অনেক অসঙ্গতি রয়েছে, যা জেরার মাধ্যমে আদালতে উপস্থাপন করা হবে।

বাদী পক্ষের আইনজীবী শাহজাহান সাজু বলেন, আদালত বলেছে যে, ভিডিও ও অডিও আদালতে উপস্থাপন করা হয়েছে তা যতবার প্রয়োজন ততবার আদালতে দেখানো ও শোনানো হবে। প্রয়োজনে তখন মোবাইলে ধারণ করা যাবে। কিন্তু এ সিডি বা ল্যাবটপে অন্যকোন ডিভাইস দিয়ে কপি করা যাবে না, কারণ কোন কারণে রেকর্ড ডিলেট বা ক্ষতি হতে পারে। সময় শেষ হয়ে যাওয়ায় আদালত বুধবার বেলা সাড়ে ১১টায় মুলতবি করেন বিচারক। বহুল আলোচিত ফেনীর সোনাগাজী মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদের আদালতে প্রায় শেষ পর্যায়ে এসেছে।

বিচার শুরুর ৩৯ কার্যদিবসে ৯১ সাক্ষীর সাক্ষ্যপ্রদান শেষে জেরা শুরু হয়েছে। মামলার অভিযোগপত্রে ৯২ সাক্ষীর নাম দিয়েছে মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই। বহুল আলোচিত ফেনীর সোনাগাজী মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার ধার্য তারিখ মঙ্গলবার সকালে ফেনী করাগার থেকে ১৬ আসামিকে আদালতে আনা হয়। দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ মামুনুর রশিদের আদালতে আসামিদের হাজির করা হয়।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা