সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা প্রত্যাবাসনে কূটনৈতিক ব্যর্থতা নেই ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের কোন কূটনৈতিক ব্যর্থতা নেই জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আজ যায়নি, একদিন যাবে। এখানে কূটনৈতিক ব্যর্থতার কোন বিষয় নাই। পৃথিবীর ইতিহাসে যত দেশে শরণার্থী এসেছে, বাংলাদেশের মতো এমন অকাতরে, উদার আকাশের মতো উন্মুক্ত দুয়ার খুলে দিয়ে শরণার্থীদের গ্রহণ করার দৃষ্টান্ত দুনিয়ার আরেকটি দেশকে দেখাতে পারবে না।’

শুক্রবার সন্ধ্যায় ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি ও প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব অধ্যাপক ড. কামরুজ্জামান প্রমুখ।

রোহিঙ্গা প্রত্যাবাসনে দ্বিতীয় চেষ্টা ব্যর্থতার দায় সরকারের ওপর চাপিয়ে বিএনপি নেতাদের দেয়া বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গাদের একটা দল ফেরত যাওয়ার কথা। কিন্তু ফেরত যায়নি তাদের অনিচ্ছায়। তারা ফিরে যাবে আপন দেশে। সেখানে তাদের পরিবেশ, সম্মান, নাগরিকত্ব, নিরাপত্তা এসব বিষয় তাদের মাথায় ছিল, থাকাটাই স্বাভাবিক।

এ নিয়ে কূটনৈতিক ব্যর্থতা বলা যায় না উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, বাংলাদেশের পাশে আজ সবাই। প্রধানমন্ত্রী জাতিসংঘ থেকে শুরু করে যে দেশেই, যে ফোরামেই গেছেন, তিনি এ বিষয়টাকে সামনে নিয়ে এসেছেন। সর্বশেষ চীনে গিয়েও প্রধানমন্ত্রী এ বিষয়টাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। তিনি বলেন, কূটনীতি একটা চলমান বিষয়, হুট করে ব্যর্থতা কূটনীতির মধ্যে বলা যায় না। আর আমাদের প্রয়াস অব্যাহত আছে। আমাদের আন্তরিকতার কোন ঘাটতি নাই। অব্যাহত প্রয়াস একদিন সফলতা নিয়ে আসবে, এটা আমরা বিশ্বাস করি।

রোহিঙ্গা ইস্যুতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, ১১ লাখ রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা যে মানবিকতা ও উদারতার প্রকাশ ঘটিয়েছিলেন, যার প্রশংসা করেনি পৃথিবীতে এমন কোন দেশ নেই। আমরা যদি সেদিন রোহিঙ্গাদের আশ্রয় না দিতাম তাহলে কী হতো? আর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর সারা দুনিয়া থেকে চাপ আসছে। এ চাপ আগের চেয়ে কমেনি, বরং বাড়ছে। এটাই কূটনৈতিক সফলতা।

ওবায়দুল কাদের বলেন, মিয়ানমারের ওপর সারা দুনিয়ার চাপ বেড়েই চলেছে। কাজেই এখানে আমাদের কূটনৈতিক ব্যর্থতা নেই। রোহিঙ্গারা আজ যায়নি। তবে সবকিছু নির্ভর করছে মিয়ানমারের আন্তরিকতা ও সদিচ্ছার ওপর। সারা দুনিয়া থেকে যে চাপ আসছে আমরা বিশ্বাস করি এই সমস্যার সমাধান একদিন হবে, হতেই হবে। আমরা হাল ছেড়ে দেয়নি, হাল ছেড়ে দেব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা, তিনি মাথানত করার লোক নন, হাল ছেড়ে দেয়ার লোকও নন। শেখ হাসিনা মানবতার মা হিসেবে সারা দুনিয়ায় স্বীকৃত, এটা কী কূটনৈতিক ব্যর্থতা?

শীর্ষ সংবাদ:
সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট