সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাসড়কে নান্দনিক ফুলের বাগান

দেশের ‘লাইফলাইন’ খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই অংশের আইল্যান্ডে নানা রঙের ফুলের সমারোহ। মহাসড়কের আইল্যান্ড যেন ফুল বাগান। লাল ও হলুদসহ নানা রঙের ফুলে বর্ণিল হয়ে আছে চট্টগ্রাম সিটি গেট ধুমঘাট ব্রিজ পর্যন্ত অংশের মহাসড়কের ফোরলেনের আইল্যান্ড। প্রতিদিন এই অপার সৌন্দর্য দেখে দেখেই যাতায়াত করছেন যাত্রীরা।

এই মনোরম পরিবেশের কারণে খুশি যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা। বিশেষ করে মহাসড়কের সিটি গেট থেকে মীরসরাই উপজেলার ধুমঘাট ব্রিজ অংশে যেখানেই চোখ পড়বে সেখানেই ফুলের সমারোহ দেখে মনে হবে যেন বর্ণিল ফুলের মেলা বসেছে।

সরেজমিন দেখা যায়, মীরসরাইয়ের বড়তাকিয়া বাজারের দক্ষিণ পাশ থেকে হাদিফকিরহাট বাজারের উত্তরপাশ পর্যন্ত মহাসড়কের ডিভাইডারে ফুটেছে নানা রঙের ফুল। এছাড়া উপজেলার সোনাপাহাড় এলাকায় মহাসড়কের ডিভাইডারে শোভা পাচ্ছে মৌসুমী ফুল। যা যাত্রাপথে যাত্রীদের সুবাসিত করছে।

সড়ক ও জনপদ সূত্রে জানা যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় ১৪৩ কিলোমিটার এলাকায় বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে। তাদের মধ্যে বকুল, হৈমন্তী/কুরচী, সোনালু, রাধাচূড়া, কেছিয়া, কৃষ্ণচূড়া, কাঞ্চন, করবী, জারুল, পলাশসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৫৮ হাজার হাজার গাছ লাগানো হয়েছে। এছাড়া লন এরিয়াতে (গাছ ব্যতীত খালি অংশ) থাকবে সবুজ ঘাস। ঘাসের সমারোহ এবং নানা ফুলের বৈচিত্র্যময় নান্দনিক সৌন্দর্যে মুগ্ধ হবেন মহাসড়কে চলাচলকারী যাত্রীরা।

সড়ক ও জনপদ সূত্রে আরও জানা যায়, এক পাশের আলো যেন অন্য পাশে এসে দুর্ঘটনা না ঘটায় তাই এই কম উচ্চতার ফুলের গাছ লাগানো হয়েছে। এছাড়া সৌন্দর্য বৃদ্ধি এবং আইল্যান্ড দখলমুক্ত রাখতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নিয়মিত যাতায়তকারী আবুল কালাম আজাদ ও টিটু নাথ জানান, প্রায়ই এ মহাসড়ক দিয়ে বিভিন্ন কাজে চট্টগ্রাম শহরে আসা যাওয়া হয়। নানা রঙের ফুলে মহাসড়ক বর্ণিল হয়ে উঠেছে, দেখতে ভালই লাগে। এগুলোর পরিচর্যা করলে মহাসড়কের এই সৌন্দর্য অটুট থাকবে।

-রাজিব মজুমদার, মীরসরাই, চট্টগ্রাম থেকে

শীর্ষ সংবাদ:
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের