শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় কোরবানির হাটে ইজারাদারের দৌরাত্ম্য

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৯ আগস্ট ॥ আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে সকল নিয়মনীতি উপেক্ষা করে নওগাঁর কোরবানির পশুর হাটগুলোতে ইজারাদারদের দৌরাত্ম্য বেড়েছে। অতিরিক্ত টোল আদায় করে পশুর হাটের ক্রেতা-বিক্রেতা উভয়কেই ঠকাচ্ছে। কেউ অতিরিক্ত টোল দিতে না চাইলে তাদের কাছ থেকে জোড় করে তা আদায় করা হচ্ছে। হাটগুলোতে পশুর ক্রেতা-বিক্রেতা উভয়ের নিকট থেকেই অস্বাভাবিক হারে টোল আদায় করা হলেও যেন বিষয়টি দেখার কেউ নেই। সাপাহার উপজেলার সীমান্তবর্তী মিরাপাড়া দীঘির হাট, সাপাহার উপজেলা সদরের বিশাল হাট, ওমইল হাট, মহাদেবপুর উপজেলার চকগৌরী হাট, মাতাজী হাট, মহাদেবপুর সদর হাট, মান্দার চৌবাড়িয়া হাট, বদলগাছীর কোলা হাট, নিয়ামতপুরের ছাতড়া হাট, ধামইরহাট সদর, রানীনগরের ত্রিমোহানী হাটে অধিক টোল আদায়ের অভিযোগ উঠেছে। এসব হাটের ইজারাদাররা নিজেদের ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে প্রভাব খাটিয়ে এমন অনিয়ম করে চলেছে বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, উল্লেখিত হাটগুলোতে ইজারাদাররা গরু-মহিষের জন্য সরকার নির্ধারিত টোল ৫শ’ টাকার পরিবর্তে দ্বিগুণেরও বেশি টোল আদায় করা হচ্ছে। ছাগল-ভেড়ার ক্ষেত্রে শতকরা ১০ টাকা হারে এক হাজার থেকে ১২শ’ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। শুধু তাই নয়। পশু বিক্রেতার কাছ থেকে কোন অর্থ নেয়ার নিয়ম না থাকলেও প্রতি বিক্রেতার কাছ থেকে ২০ টাকা করে আদায় করা হচ্ছে। আইন বহির্ভূতভাবে পশুর টোল আদায় করা হলেও স্থানীয় প্রশাসন কোন পদক্ষেপ নিচ্ছে না। এছাড়া প্রতিটি পশুর হাটের প্রবেশ পথে সরকারী নিয়ম অনুযায়ী গবাদি পশুর টোল আদায়ের তালিকা টাঙানোর কথা থাকলেও অদ্যাবধি এসব হাটে তা টাঙানো হয়নি। প্রতি হাটে অতিরিক্ত টোল আদায়কে কেন্দ্র করে গবাদি পশুর ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে ইজারাদারের লোকজনের প্রায় বাগবিত-া লেগেই থাকে। তবে কে শোনে কার কথা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত