সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগস্টে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

আগস্টে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

অনলাইন রিপোর্টার্ ॥ চলতি বছরের আগস্ট মাসে মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হচ্ছে। সোমবার দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসিগারান কুয়ালালামপুরে নবম আন্তর্জাতিক আবাদকারী সম্মেলনের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, আমি আশা করছি আগামী দুই বা এক মাসের মধ্যে স্থগিতাদেশ পুনর্বিবেচনা শেষ হবে, যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে যাতে বাংলাদেশ থেকে শ্রমিক সরবরাহ শুরু করা যায়।

বাংলাদেশ থেকে শ্রমিক সরবরাহ বন্ধ থাকায় মালয়েশিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্র প্রভাবিত হচ্ছে। বিশেষ করে চাষাবাদ ও নির্মাণ শিল্পে এর প্রভাব পড়ছে বেশি।

গত বছরের ১ সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া স্থগিত ঘোষণা করে মালয়েশিয়া। দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকার শ্রমিক নিয়োগের ক্ষেত্রে মাত্র ১০টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল। নতুন প্রধানমন্ত্রী মাহাথিরের নেতৃত্বাধীন সরকার দুর্নীতির অভিযোগে শ্রমিক আমদানি প্রক্রিয়া স্থগিতের এই আদেশ দেয়।

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ গত সপ্তাহে কুয়ালালামপুরে সাংবাদিকদের জানিয়েছিলেন, আগামী মাসে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে কুয়ালালামপুরের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছার আশা করছে ঢাকা। নতুন এই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হবে বলেও তিনি নিশ্চিত করেছেন।

তিনি বলেছিলেন, এই প্রক্রিয়াটিকে ঠিক করা সময়ের ব্যাপার। পুরোনো ব্যবস্থা কাজ করছে না। তাই নতুন ব্যবস্থায় আমরা সবাইকে সংশ্লিষ্ট করার এবং এতে কাজ করার ব্যবস্থা করেছি। আমি মনে করি আগস্টে একটি সমাধান বেরিয়ে আসবে। বাংলাদেশের মন্ত্রী জানিয়েছিলেন, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় চার লাখ বাংলাদেশি শ্রমিক বৈধভাবে কাজ করছে।

শীর্ষ সংবাদ:
টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি দুই রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনায় ৪০ কোটি মানুষ চাকরি হারিয়েছে ॥ আইএলও         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার ॥ পররাষ্ট্রমন্ত্রী        
//--BID Records