সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুগল ফটোজে আসছে নতুন ফিচার

  • অতনু রায়

গুগল ফটোজের নাম শুনেননি এমন স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়াই ভার। এ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে ব্যবহৃত গুগল ফটোজ এমন একটি জনপ্রিয়এ্যাপ যা ব্যবহারকারীকে অনধিক ১৬ মেগাপিক্সেল ছবি ও ১০৮০ রেজ্যুলেশনের ভিডিওর জন্য ক্লাউড এ্যাকাউন্টে ফ্রি, অনির্দিষ্ট স্টোরেজ প্রদান করে। এ ছাড়া ব্যবহারকারীকে তার ফোনে থাকা ছবি ও ভিডিওগুলোকে ব্যাকআপ করার পাশাপাশি সিনক্রোনাইজ করতে সাহায্য করে। সুখবর হলো এবার ব্যবহারকারীদের সুবিধার্থে গুগল ফটোজ নিয়ে আসছে বেশ কয়েকটি আকর্ষণীয় ফিচার, তেমনটিই টুইটের মাধ্যমে জানিয়েছেন গুগল ফটোজের প্রোডাক্ট লিড, ডেভিড লিয়েব।

এ ছাড়াও টুইটে এই এ্যাপের বিষয়ে ব্যবহারকারীদের থেকে কিছু ফিডব্যাক চান ও বাগস ঠিক করার পাশাপাশি এ্যাপটির কর্মক্ষমতার উন্নতির বিষয়েও জানান ডেভিড লিয়েব। চলুন তবে একনজরে দেখে নেয়া যাক গুগল ফটোজকী কী ফিচার আনছে তার ব্যবহারকারীদের জন্য।

ম্যানুয়াল ফেস ট্যাগিং: বর্তমানে গুগল ফটোজ ব্যবহারকারীদের ফেস ট্যাগ করার জন্য ছবি বাছাই করতে দেয় না। এবার গুগল ফটোজ ব্যবহারকারীরা তাদের ছবিগুলোতে ম্যানুয়ালি ফেস ট্যাগ করতে পারবেন অনেকটা ফেসবুকের মতো করে। কিন্তু কবে থেকে এই ফিচারটি আনা হবে তার সঠিক সময় এখনও জানা যায়নি সেই টুইটে।

টাইমস্ট্যাম্পস এডিটিং : গুগল ফটোজের আসন্ন ফিচারের মধ্যে অন্যতম হলো টাইমস্ট্যাম্প এডিট করা যা সরাসরি এ্যান্ড্রয়েড এ্যাপে আনা হবে। অর্থাৎ একটা ছবি গুগলে স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপের সময় ওই তারিখ এবং সময়কে জুড়ে দিত, কিন্তু আসন্ন এই ফিচারে সেই তারিখ এবং সময়কে বদলে দিতে পারবেন ব্যবহারকারীরা।

আপলোড করা ছবিগুলোর অনুসন্ধান : গুগল ‘ফটোজ ওয়েবে’ থাকা বেশ কিছু ফিচারস এখনও পর্যন্ত মোবাইল এ্যাপে আনা হয়নি। কিন্তু সংস্থা ইতোমধ্যেই সেটির ওপর কাজ করা শুরু করে দিয়েছে। ব্যবহারকারীরা খুব তাড়াতাড়ি তাদের এ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে সেই ফিচারগুলো দেখতে পাবেন।

ছবি ডিলিট করা : সার্ভার থেকে ছবি ডিলিট করার কোন উপায় এতদিন ব্যবহারকারীদের হাতে ছিল না। কিন্তু এবার থেকে ব্যবহারকারীরা যাতে তাদের ইচ্ছামতো ছবি বা ভিডিও ডিলিট করতে পারেন, তার ওপর ইতোমধ্যেই গুগল ফটোজ টিম কাজ করা শুরু করে দিয়েছে। এ ছাড়াও ব্যবহারকারীরা তাদের পছন্দমতো ছবি বা ভিডিওগুলো লাইক করার পাশাপাশি শেয়ার করার সুযোগ পাবেন।

অন্যান্য আসন্ন ফিচার : লিয়েব তার টুইটার পোস্টের মাধ্যমে একাধিক ফিচারের কথা উল্লেখ করেছেন। তাদের মধ্যে অন্যতম, ডুপ্লিকেট ছবি এবং ভিডিও সরিয়ে দেয়া, স্লাইড শোর মাধ্যমে বিস্তারিত বর্ণনা ইত্যাদি উল্লেখযোগ্য।

গুগল ফটোজের প্রধান তার টুইটার পোস্টের মাধ্যমে এই ফিচারগুলো আনার কথা নিশ্চিত করেছেন। তবে উল্লেখকৃত এই ফিচারগুলো কবে থেকে আসবে তার সঠিক সময় এখনও নির্ধারণ করা হয়নি।

সূত্র : আনন্দবাজার

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records