বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিব বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে কার্যকর অলরাউন্ডার

সাকিব বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে কার্যকর অলরাউন্ডার

অনলাইন ডেস্ক ॥ এবারের ক্রিকেট বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে অন্য যে কোনো খেলোয়াড়ের চেয়ে বাংলাদেশের সাকিব আল হাসান যে পরিস্কারভাবে এগিয়ে রয়েছেন, তা বোঝার জন্য ক্রিকেট বিশেষজ্ঞ হতে হয় না। এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাট হাতে ৬ ইনিংসে ২টি সেঞ্চুরি এবং ৩টি হাফসেঞ্চুরি করেছেন।

আর অন্য ইনিংসে, পরিসংখ্যানে যেটি এবারের আসরে ব্যাট হাতে তার সবচেয়ে খারাপ পারফরমেন্স, সেটিতেও তার রান ৪১! আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ৫ উইকেট নিয়ে এই আসরে নিজের শিকার করা উইকেটের সংখ্যাও নিয়ে গিয়েছেন ১০'এ। আর এই বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে ওয়ানডে'তে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করে প্রমাণ করেছেন ওয়ানডে ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে অন্যতম কেন বলা হয় তাকে।

সবচেয়ে কম ম্যাচ খেলে ওয়ানডেতে ৫০০০ রান আর ২৫০ উইকেট নেয়ার কৃতিত্বটা সাকিবের দখলেই ছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে দ্রুততম সময়ে ৬ হাজার রান আর ২৫০ উইকেট নেয়ার রেকর্ডটিও দখল করেন সাকিব। ওয়ানডেতে সাকিব বাদে এই অর্জন জ্যাক ক্যালিস আর সানাথ জয়সুরিয়া ছাড়া শহীদ আফ্রিদিরও রয়েছে - যিনি ছিলেন সাকিবের আগে সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছানোর রেকর্ডের মালিক। মাইলফলকটি ছোঁয়ার ক্ষেত্রে শহীদ আফ্রিদির চেয়ে ৯২ ম্যাচ কম খেলেন সাকিব।

এছাড়াও সোমবার আফগানিস্তানের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলার পথে পার করেছেন ইতিহাসের ১৬তম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে এক হাজার রান করার কৃতিত্ব; বলা বাহুল্য যে বিশ্বকাপে এক হাজার রান করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তিনিই। আর সাউদাম্পটনে বল হাতে ৫ উইকেট নিয়ে বিশ্বকাপের একম্যাচে হাফসেঞ্চুরি আর ৫ উইকেট নেয়া দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাম লিখিয়েছেন রেকর্ডবুকে। এতদিন এই রেকর্ডটির একচ্ছত্র দখল ছিল ভারতের যুবরাজ সিংয়ের কাছে। আরেকটি বিষয় হলো, বিশ্বকাপে অলরাউন্ডিং নৈপুণ্যের পরিসংখ্যানের হিসেব করলে কাগজে-কলমে এখন বলাই যায় যে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে সফল ক্রিকেটার সাকিব আল হাসান। কারণ বিশ্বকাপে এক হাজার রান করা এবং ৩০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার তিনিই।

এর আগে ১১৬৫ রান ও ২৭টি উইকেট নিয়ে ৫টি বিশ্বকাপ খেলা শ্রীলঙ্কার সানাথ জয়সুরিয়া ছিলেন পরিসংখ্যানের খাতায় সবচেয়ে কার্যকরী অলরাউন্ডার।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৯৫         রাজধানীর চার কলেজে ‘সতন্ত্র’ ভর্তি কার্যক্রম স্থগিত         সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে : সেতুমন্ত্রী         গণস্বাস্থ্যের কিটে ত্রুটি ॥ পরীক্ষা স্থগিতে বিএসএমএমইউকে চিঠি         পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা বাহিনী ॥ ভারতের প্রতিরক্ষামন্ত্রী         রাজশাহী বিভাগে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড         চাঁদপুরে করোনা উপসর্গে নারীসহ ৫ জনের মৃত্যু         বস্তিবাসীদের পুনর্বাসন করে উচ্ছেদ করতে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে কমিটি         লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ‘হোতা’ ড্রোন হামলায় নিহত         জর্জ ফ্লয়েড ইস্যুতে মুখ খুললেন জর্জ ডাব্লিউ বুশ         ব্রিটিশ পোশাক ক্রেতাকে কালো তালিকাভূক্তির হুমকি দিলো বাংলাদেশের রপ্তানিকারকেরা         করোনায় এবার কাস্টমস কর্মকর্তার মৃত্যু         যুক্তরাষ্ট্রে কারফিউ অমান্য করে চলছে বিক্ষোভ         রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনায় রাজি আর্জেন্টিনা         ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল         আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         আজ বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’         ফ্লয়েড হত্যার প্রতিবাদে বিক্ষোভকারীরা সন্ত্রাসী ॥ ট্রাম্প         হামলা চালিয়েছে ফিলিস্তিনি সংগ্রামীরা; ক্ষতিপূরণ দিতে হবে ইরানকে‌!        
//--BID Records