মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপকে দেয়া ৬০ দিনের সময়সীমা বাড়ানো হবে না ॥ ইরান

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইদ আব্বাস আরাকচি বলেছেন, পরমাণু সমঝোতা রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে তার দেশ ইউরোপকে ৬০ দিনের যে সময়সীমা বেধে দিয়েছে তা কোন অবস্থাতেই আর নবায়ন করবে না তেহরান। ইরান সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান কর্মকর্তা হেলগা স্মিডের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে এ তথ্য জানান আরাকচি। ওয়েবসাইট।

তিনি বলেন, শুধুমাত্র বিবৃতি প্রকাশের লক্ষ্যে ইউরোপের সঙ্গে আর কোন আলোচনায় বসবে না তেহরান। পরমাণু সমঝোতা রক্ষার লক্ষ্যে ইউরোপের পক্ষ থেকে ইরান এখন পর্যন্ত কোন বাস্তব পদক্ষেপ নিতে দেখেনি উল্লেখ করে আরাকচি বলেন, জ্বালানি, তেল, পরিবহন, পুঁজি বিনিয়োগ ও ব্যাংকিং খাতে বহির্বিশ্বের সঙ্গে ইরানের লেনদেন চালু করতে ইউরোপ ইচ্ছা করলে কার্যকর পদক্ষেপ নিতে পারে। এ বিষয়ে ইউরোপের পক্ষ থেকে বারবার প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও তার বাস্তবায়ন হয়নি বলে তিনি অভিযোগ করেন। গত ৮ মে ইরান পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী এ সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখার কথা ঘোষণা করে। এর আওতায় সমৃদ্ধ ইউরেনিয়াম এবং ভারি পানি মজুদ সংক্রান্ত প্রতিশ্রুতি ইরান আর মানবে না। যুক্তরাষ্ট্র এ সমঝোতা এক তরফাভাবে পরিত্যাগ করার এক বছর পূর্তিতে ওই ঘোষণা দেয় ইরান। একইসঙ্গে তেহরান ইউরোপকে দুই মাসের সময়সীমা বেধে দিয়ে জানায়, এই দুই মাসের মধ্যে ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে না পারলে ইরান পরবর্তী পদক্ষেপ নেবে। মার্কিন সরকার গতবছরের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায় এবং নবেম্বরে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। তবে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতায় ইরানকে অটল থাকার আহ্বান জানিয়ে তাদের পক্ষ থেকে তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। এ বিষয়ে তারা মুখে অনেক কথা বললেও কার্যত কোন পদক্ষেপ নেয়নি। এর প্রতিবাদে ইরান বলে আসছে, তার ধৈর্যের সীমা আছে এবং পশ্চিমারা যেন তেহরানের কাছ থেকে ধৈর্যের পরীক্ষা না নেয়।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার, গ্রেফতার ৪         করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ নেই ॥ ডব্লিউএইচও         আইসিইউতে ভর্তি মোহাম্মদ নাসিম, শারীরিক অবস্থা স্থিতিশীল         দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের হাতে বাংলাদেশি নিহত         কঙ্গোতে ছয়জনের ইবোলা শনাক্ত, চারজনের মৃত্যু         জর্জ ফ্লয়েডের মৃত্যু শ্বাসকষ্টে হয়েছে         উপগ্রহ চিত্রে ধরা পড়ল লাদাখ সীমান্তে মোতায়েন করা চীনের যুদ্ধবিমানের ছবি         হোয়াইট হাউসের সামনে সংঘর্ষ, সেনা নামানোর হুমকি ট্রাম্পের         পশ্চিম তীর দখল নিয়ে ইসরাইলকে সতর্ক করল আরব আমিরাত         রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে        
//--BID Records