সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাদিক খানকে ফের তুলাধুনা ট্রাম্পের, লন্ডনে ২৪ ঘণ্টায় তিন খুন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লন্ডনে ২৪ ঘণ্টার মধ্যে ৫টি হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে শহরটির মেয়র সাদিক খানের ব্যর্থতার কড়া সমালোচনা করেছেন। শুক্র ও শনিবারের ওইসব হামলায় তিনজন নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। লন্ডনের এমন পরিস্থিতির জন্য সাদিক খানকে দায়ী করে ট্রাম্প শহরটির একজন নতুন মেয়র দরকার বলেও মন্তব্য করেছেন, খবর বিবিসি।

সাদিক যুক্তরাজ্যের রাজধানীকে ‘ধ্বংস করছেন’ অভিযোগ করে শনিবার মার্কিন প্রেসিডেন্ট টুইটারে লন্ডনের মেয়রকে দেশটির ‘জাতীয় লজ্জা’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। ব্রিটিশ বিরোধী দলীয় নেতা জেরমি করবিন মার্কিন প্রেসিডেন্টের এসব মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। ‘ট্রাম্প মেয়রকে আক্রমণ করতে গিয়ে বেদনাদায়ক ঘটনাগুলোকে হাতিয়ার করেছেন, এটা খুবই বিচ্ছিরি বিষয়,’ বলেছেন তিনি। লন্ডনের মেয়র সাদিক খানের সঙ্গে ট্রাম্পের কথার লড়াই নতুন নয়। ২০১৭ সালে লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলার ঘটনায়ও শহরটির মেয়রের সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সাদিক খানকে ‘আইকিউ টেস্টে’ তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতারও আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প।

চলতি মাসের প্রথমদিকে তিনদিনের যুক্তরাজ্য সফরের শুরুতে স্ট্যানস্টেড বিমানবন্দরে নামার আগে মার্কিন প্রেসিডেন্ট লন্ডনের মেয়রকে ‘স্টোন কোল্ড লুজার’ অ্যাখ্যা দিয়ে ‘তার উচিত লন্ডনের অপরাধের দিকে মনোযোগী হওয়া’ বলে মন্তব্য করেছিলেন।

যুক্তরাজ্য সফরে ট্রাম্পকে লালগালিচা সংবর্ধনা দেয়া উচিত নয়, সাদিক খানের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প সে সময় এসব কথা বলেছিলেন।

শনিবার রাতে যুক্তরাজ্যের ডানপন্থী রাজনৈতিক পর্যবেক্ষক কেটি হপকিন্স চব্বিশ ঘণ্টার ব্যবধানে লন্ডনে ৫টি হামলার ঘটনায় সাদিক খানের সমালোচনা করে টুইটারে পোস্ট দেন।

ট্রাম্প ওই পোস্টটি শেয়ার করে সাদিককে ‘একটি দুর্যোগ’ অ্যাখ্যা দিয়ে যুক্তরাজ্যের রাজধানীর একজন নতুন মেয়র দরকার বলে মন্তব্য করেন। পরে অন্য এক টুইটে ট্রাম্প লেখেন, ‘তিনি (যুক্তরাজ্যের) জাতীয় লজ্জা, যিনি লন্ডন শহরকে ধ্বংস করছেন। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের পর সাদিক খানের এক মুখপাত্র জানান, মেয়র এ ধরনের টুইটের প্রতিক্রিয়া দেখিয়ে সময় নষ্ট করতে রাজি নন। লেবার নেতা জেরমি করবিনও পরে সাদিককে সমর্থন করে টুইট করেছেন। ‘তিনি (মেয়র) সঠিকভাবেই পুলিশের কাজে সমর্থন দিয়ে যাচ্ছেন, অন্যদিকে কেটি হপকিন্স ঘৃণা ও বিদ্বেষের সুর ছড়াচ্ছেন,’ বলেছেন তিনি। ২৪ ঘণ্টার মধ্যে ৫টি পৃথক হামলার ঘটনায় পুলিশ এরই মধ্যে ১৪জনকে আটক করেছে। শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ লন্ডনের ওয়ান্ডসওর্থে ১৮ বছর বয়সী এক তরুণ ছুরিকাঘাতে নিহত হন; কয়েক মিনিট পর দক্ষিণ-পূর্ব লন্ডনের প্লামস্টিডে ১৯ বছর বয়সী অপর এক তরুণকে গুলি করে হত্যা করা হয়। শনিবার সন্ধ্যায় টাওয়ার হ্যামলেটে ছুরিকাঘাতে মৃত্যু হয় ৩০ বছর বয়সী এক ব্যক্তির। এর কয়েক ঘণ্টা আগে ক্লাফাম ও ব্রিক্সটনে আরও তিনজন ছুরিকাহত হন। এ নিয়ে লন্ডনে এ বছর খুন হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৫৬। গত বছর একই সময় পর্যন্ত শহরটিতে নিহতের এ সংখ্যা ছিল ৭৭, যার মধ্যে ৪৮টিই ছিল ছুরিকাঘাতের ঘটনা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দু’দিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records