শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পকে সতর্ক করলেন বার্নি স্যান্ডার্স

  • ইরানের সঙ্গে যুদ্ধ

আগামী নির্বাচনে মার্কিন ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স ওমান সাগরে দু’টি তেল ট্যাঙ্কারে রহস্যজনক হামলার জন্য ইরানকে দায়ী করার বিষয়ে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার অজুহাত হিসেবে যেন এই অভিযোগকে ব্যবহার করা না হয়। তিনি এক টুইটার বার্তায় লিখেছেন, ‘ওমান সাগরের ঘটনাকে ইরানের সঙ্গে যুদ্ধের অজুহাত হিসেবে অবশ্যই ব্যবহার করা যাবে না।’ তিনি আরও লিখেছেন, ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়া যে শুধু বেআইনী হবে তাই নয় সেই সঙ্গে এর ফলে যুক্তরাষ্ট্র, ইরান, মধ্যপ্রাচ্য ও গোটা বিশ্বে চরম বিপর্যয় নেমে আসবে। ওয়েবসাইট।

গত বৃহস্পতিবার সকালে ওমান সাগরে দুটি বিশাল তেলবাহী ট্যাঙ্কে সন্দেহজনক হামলা হয়। এতে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। একটি জাহাজ জাপানী মালিকানাধীন, অন্যটি মারশাল আইল্যাণ্ডের। হামলার পরপরই নিকটবর্তী দেশগুলোতে বিপদ সঙ্কেত পাঠানো হয় এবং দ্রুত ইরানী উদ্ধারকারী জাহাজ হামলার শিকার জাহাজ দুটি থেকে সব ক্রুকে উদ্ধার করে।

ঘটনার পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে দায়ী করেন এবং সৌদি আরব ও ব্রিটেন তাতে সমর্থন দেয়। তবে জার্মানীসহ যুক্তরাষ্ট্রের বহু মিত্র দেশ এবং হামলার শিকার ট্যাঙ্কারগুলোর মালিকরা বলেছেন, এ হামলার জন্য সরাসরি ইরানকে দায়ী করার মতো কোন তথ্যপ্রমাণ কারও হাতে নেই। এদিকে ইরান ওই ঘটনায় নিজের জড়িত থাকার অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে। পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ থেকে বিশ্ব জনমতকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে ‘নাশকতামূলক কূটনীতি’র আশ্রয় নিয়েছে ওয়াশিংটন।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         রুপান্তরের পর করোনাভাইরাসে বিশ্বব্যাপী মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে         সৌদিতে ড্রোন হামলার দাবি ইয়েমেনের বিদ্রোহীদের         আজ যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে         করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন        
//--BID Records