মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত

যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক বসালো ভারত

অনলাইন ডেস্ক ॥ মার্কিন ২৮পি পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। আজ রবিবার থেকে নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।

ইস্পাত আর অ্যালুমিনিয়ামের ওপর ওয়াশিংটন উচ্চ শুল্ক হার বসানোর পাল্টা ব্যবস্থা হিসাবে ভারত এই নতুন শুল্ক হার ঘোষণা করলো।

এ মাসের শুরুর দিকে ভারতের ওপর থেকে অগ্রাধিকার বাণিজ্যিক সুবিধা তুলে নেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্ক হার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত, কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

তবে শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেয়া হয়েছে।

দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়ে থাকে।

এর মধ্যে ৫.৬ বিলিয়ন ডলার মূল্যের ভারতীয় পণ্য যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা পেয়ে আসছিল, যা সম্প্রতি তুলে নেয়া হয়।

বিভিন্ন দেশের সঙ্গে অন্যায্য বাণিজ্যিক সম্পর্ক চলছে দাবি করে ট্রাম্প প্রশাসন যেসব পদক্ষেপ নিয়েছে, এটি তারই সর্বশেষ ব্যবস্থা।

এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। গতবছর অ্যালুমিনিয়াম আর ইস্পাতের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক বাড়িয়ে দেয়ায় ভারতও একগাদা আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ করে।

প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছেন, ভারত যদি ইরান থেকে তেল কেনে আর রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল কেনার পরিকল্পনা অব্যাহত রাখে, তাহলে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময় যখন আর কয়েকদিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ারও কথা রয়েছে।

সূত্র- বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি         প্লেন চালুর প্রথম দিনেই একের পর এক ফ্লাইট বাতিল         ভূমিকম্পেও সাক্ষাৎকারে অবিচল নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী         পরীক্ষার শর্ত দিয়ে পর্যটকদের ভ্রমণের সুযোগ দিচ্ছে আইসল্যান্ড         ঈদে আরও সুন্দর পৃথিবীর প্রার্থনা সানিয়া মির্জার         শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের        
//--BID Records