শুক্রবার ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৬ টাকা

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৬ টাকা

অনলাইন রিপোর্টার ॥ হিলি স্থলবন্দর দিয়ে ঈদের ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম সাতদিন বন্ধ থাকার ফলে চাহিদা বেড়ে যাওয়ার কারণে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে।

গত তিনদিন ধরে নিত্য প্রয়োজনীয় এই পণ্যটি পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৭-১৮ টাকা কেজি দরে। অথচ ঈদের আগে যা পাইকারি বিক্রি হচ্ছিল ১২-১৩ টাকায়।

স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, গত ২ থেকে ৮ জুন পর্যন্ত ঈদের ছুটির কারণে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজসহ সব ধরণের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল। গত ৯ জুন (রোববার) থেকে বন্দরটি চালু হলে পেঁয়াজ আমদানি শুরু হয়। এতে করে এই কয়দিন পেঁয়াজের চাহিদা বেড়ে যায়। ফলে কেজিতে পাইকারি ৫-৬ টাকা করে দাম বেড়েছে। তবে কিছুদিনের মধ্যে বাজারে দাম কমে আসতে পারে।

বন্দরের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীরা জানান, বন্দরের মোকামে ভারতের নাসিকের পেঁয়াজ পাইকারি ১৭-১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর সুজালপুর, ইন্ডোর অঞ্চলের পেঁয়াজ ১২-১৩ টাকায় বিক্রি হচ্ছে। ঈদের আগে এই পেঁয়াজ মানভেদে সর্বোচ্চ ১২ টাকা পর্যন্ত বিক্রি করা হয়েছে। গত তিনদিন থেকে দাম বাড়তির দিকে।

ঢাকার ব্যবসায়ীরা জানান, ঈদের কারণে দেশের সব স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। একারণে এখন চাহিদা বেড়ে গেছে। ঈদের আগে যে পেঁয়াজ ১৩ টাকার কমে কিনেছি, এখন ১০-১৫ দিনের ব্যবধানে কেজিতে ৫-৬ টাকা বেশিতে কিনতে হচ্ছে। ঢাকায় এই পেঁয়াজ ২০ টাকার উপরে বিক্রি করতে হবে।

এদিকে বাংলাহিলি বাজারের আড়তদাররা জানান, স্থানীয় হাট-বাজারে আমদানি করা পেঁয়াজ ১৩-১৪ টাকা কেজিতে খুচরা বিক্রি হচ্ছে। তবে ভালো পেঁয়াজ থেকে বাছাই করে নেয়ার পর এসব পেঁয়াজ কম দামে বিক্রি করা হচ্ছে।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা জানান, রবিবার থেকে হিলি স্থলবন্দরের মাধ্যমে দুদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি শুরু হয়েছে। ফলে ভারত থেকে দেশে পেঁয়াজসহ বিভিন্ন পণ্য আমদানি করছেন ব্যবসায়ীরা। প্রতিদিন ২০-২৫টি ভারতীয় ট্রাকে করে পেঁয়াজ আমদানি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা শিল্প ॥ মহামারী প্রতিরোধে         পাওনা বুঝিয়ে রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         এবার দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে বন্যা         বাজেটের কপি ছিঁড়ে বিএনপি সংসদের অবমাননা করেছে         ১০০ দিন পর বুড়িমারী স্থলবন্দর পুনরায় চালু         করোনার মধ্যেও রেমিটেন্সে রেকর্ড         বিএনপির ঔদ্ধত্যের নতুন বহিঃপ্রকাশ ॥ তথ্যমন্ত্রী         সাইবার হামলার রেড জোনে দেশ         দেশে করোনার টিকা আবিষ্কার দাবি গ্লোব বায়োটেকের         বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি         গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার নির্দেশ         চট্টগ্রামে করোনায় আক্রান্ত ছাড়াল ৯ হাজার         রাজধানীতে আন্তর্জাতিক প্রতারক চক্রের ৩ বিদেশী গ্রেফতার         রূপগঞ্জে কর্মচারীর হাতে মালিক খুন         বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা        
//--BID Records