মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের সঙ্গে কোন আলোচনা নয় ॥ ইরান

উপসাগরে উত্তেজনা বৃদ্ধির মধ্যে ইরান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা প্রত্যাখ্যান করেছে। ইরান বলেছে, ওয়াশিংটন এ অঞ্চলে অতিরিক্ত সামরিক শক্তি মোতায়েনের পরও তেহরান সর্বোচ্চ সংযম দেখাচ্ছে। তেহরানের কাছ থেকে আসন্ন হুমকি রয়েছে বলে দাবি করে এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ওই পদক্ষেপ নেয়। খবর এএফপির।

মার্কিন কর্মকর্তারা ইতোমধ্যে বলেছেন, কয়েকটি ক্ষুদ্র প্রথাগত নৌকায় ইরানের ক্ষেপণাস্ত্র বোঝাই করার আলোকচিত্র দেখার প্রতিক্রিয়ায় বিশ্বের অত্যন্ত কৌশলগত পারস্য উপসাগরে একটি বিমানবাহী স্ট্রাইক গ্রুপ ও বি-ফিফটি টু বোমারু বিমান মোতায়েন করা হয়েছে। টোকিও সফররত ইরানী পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ মার্কিন তৎপরতা বৃদ্ধিকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেন। তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার কোন সম্ভাবনা নেই। আমি জানিনা, প্রেসিডেন্ট ট্রাম্প কেন আস্থাশীল। তিনি বলেন, ট্রাম্প প্রশাসন ইরানের পরমাণু কর্মসূচীর ওপর আন্তর্জাতিক চুক্তি থেকে গত বছর সরে যাওয়া সত্ত্বেও আমরা সর্বোচ্চ সংযম দেখিয়েছি।

ট্রাম্প বুধবার আগাম বলেন, ইরান শীঘ্র আলোচনায় সম্মত হবে। অন্যদিকে, পররাষ্ট্র দফতর ইরাকে মার্কিন দূতাবাস ও কনস্যুলেট অফিস থেকে বেশিরভাগ স্টাফকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে। ইরানী-নির্দেশিত শিয়া মিলিশিয়াদের হামলার আশঙ্কায় পররাষ্ট্র দফতর এ নির্দেশ দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে বলেছেন, আমি নিশ্চিত যে, ইরান শীঘ্রই আলোচনায় বসতে চাইবে। হোয়াইট হাউস ও পেন্টাগন গত ১১ দিন ধরে ব্যাপক সামরিক শক্তি বৃদ্ধি ও চরম উত্তেজনাপূর্ণ ভাষা ব্যবহারের কারণ ব্যাখ্যা করার জন্য চাপে রয়েছে। ইরাকে ইরান-সমর্থিত দুটি বড় সশস্ত্র গ্রুপ দেশটিতে মার্কিন কূটনৈতিক স্থাপনায় হামলার ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। ইরান-সমর্থিত হারাকাত আল নুজাবার এক সামরিক কমান্ডার নাসার আল-শোমারি এএফপিকে বলেছেন, ইরাকে একটা হৈ চৈ বাঁধানোর জন্য ওয়াশিংটনের ওই দাবি এক ছল।

ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে কীভাবে কঠোর পদক্ষেপ নেয়া এ বিষয়ে বিভক্ত হয়ে পড়েছে বলে দৃশ্যত মনে হয়। কিন্তু নিউইয়র্ক টাইমস লিখেছে যে, ট্রাম্প নিজে যুদ্ধ-আলোচনার বিষরে পুরো সন্তুষ্ট নন এবং বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শানাহানকে বলেছেন, তিনি সামরিক সংঘাত চান না। ব্রুকিং ইনস্টিটিউশনের পররাষ্ট্র নীতি বিশ্লেষক টম রাইট বলেন, ট্রাম্প বোল্টনের কঠোর পদক্ষেপের সঙ্গে একমত নন এবং তেহরানে প্রশাসনের পরিবর্তনের সমর্থক।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা