শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাগরপুরে নিষিদ্ধ তামাক চাষ বাড়ছে

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের নাগরপুরে কোনভাবেই কমছে না ক্ষতিকর নিষিদ্ধ তামাকের চাষ। রীতিমতো বসছে তামাক বেচাকেনার হাট। ক্ষতির কথা জেনেও শুধু বেশি লাভের আশায় তামাক চাষের দিকে ঝুঁকছে কৃষকরা। এতে করে একদিকে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে। পাশাপাশি কৃষকরাও ভুগছে নানা ধরনের স্বাস্থ্য সমস্যায়।

জানা যায়, এক সময় উপজেলার চরাঞ্চলখ্যাত মোকনা ও পাকুটিয়া ইউনিয়নের জমিতে চাষকরা হতো ধান, পাট, গমসহ নানা ধরনের শাক-সবজির আবাদ হতো। কিন্তু গত কয়েক বছর ধরে বিভিন্ন সিগারেট, বিড়ি ও জর্দ্দা কোম্পানির প্রলোভনে পড়ে নাগরপুর উপজেলার মোকনা ও পাকুটিয়া ইউনিয়নের ধলেশ্বরী নদী তীরবর্তী এলাকার কৃষকরা শুরু করেছে বিষাক্ত তামাক চাষ। চাষে খরচ কম, লাভ বেশি। তাই অতিরিক্ত মুনাফার আশায় ক্ষতির কথা চিন্তা না করে কৃষকরা দিন দিন ঝুঁকে পড়ছে তামাক চাষে। তাছাড়া তামাক চাষে কারগিল নামক সার প্রয়োগের ফলে চাষী ও তার পরিবারের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। এতে একদিকে যেমন পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে, ফসলি জমি উর্বর শক্তি হারাচ্ছে। সেই সঙ্গে কৃষকরা ভুগছে নানা ধরনের জটিল স্বাস্থ্য সমস্যায়।

সরেজমিনে উপজেলার মোকনা ইউনিয়নের কেদারপুরে অস্থায়ীভাবে বসা দুটি হাটে গিয়ে দেখা যায়, সেখানে ব্যারেল বেঁধে কৃষকরা দূর-দূরান্ত থেকে তাদের উৎপাদিত তামাক নিয়ে আসছে। আর সেখানে অপেক্ষারত বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা (যাদের সঙ্গে আগে থেকেই কৃষকদের চুক্তি করা) তামাক দেখে দাম নির্ধারণ করে নিচ্ছে। ইউনাইটেড ঢাকা টোব্যাকোর মাধ্যমে এবার তামাক সংগ্রহ করছে জাপান টোব্যাকো লিমিটেড।

জাপান টোব্যাকোর প্রতিনিধি জাহিদুর রহমান জানান, আমরা এখান থেকে তামাকের গুণাগুণ দেখে ৮৪ থেকে ১০৮ টাকা কেজি দরে কিনে নিচ্ছি।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি