মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দঃ কোরিয়ার র‌্যাঙ্কওয়েভের বিরুদ্ধে মামলা করছে ফেসবুক

  • তথ্য অপব্যবহারের অভিযোগ

তথ্য অপব্যবহারের অভিযোগে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান র‌্যাঙ্কওয়েভের বিরুদ্ধে মামলা করছে ফেসবুক। প্রতিষ্ঠানটি বিপণন ও বিজ্ঞাপন বিক্রির জন্য বেআইনীভাবে তাদের তথ্য ব্যবহার করেছে বলে অভিযোগ করছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর বিবিসির।

র‌্যাঙ্কওয়েভ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে কি না এবং তা বিক্রি করেছে কিনা সেটা খতিয়ে দেখতে প্রতিষ্ঠানটির কার্যক্রম নিরীক্ষা করার অনুমতি দিতে এক বিচারকের প্রতি আহ্বান জানিয়েছে সামাজিক যোগাযোগ এই মাধ্যমটি।

ফেসবুকের একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, কত তথ্য বা কতজন ব্যবহারকারী এর ফলে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে, সেটা এখনও বলতে পারছে না তারা। নেটওয়ার্কটি জানায়, এই পদক্ষেপ ডেভেলপারদের কাছে বার্তা দেবে যে, ফেসবুক তাদের নীতি কার্যকরে আন্তরিক।

ফেসবুকের প্লাটফর্ম এনফোর্সমেন্টের পরিচালক জেসিকা রোমেরো বলেন, র‌্যাঙ্কওয়েভের বিজ্ঞাপন ও বিপণন সেবাগুলোর তথ্য ব্যবহারের বিষয়ে তদন্ত করেছে ফেসবুক। র‌্যাঙ্কওয়েভ আমাদের নীতিমালার সঙ্গে তাদের সম্মতি যাচাই করার জন্য তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে। শুক্রবার বিবিসি র‌্যাঙ্কওয়েভের মন্তব্যের জন্য তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

শুক্রবার ক্যালিফোর্নিয়ার আদালতে দাখিল করা নথি থেকে জানা যায়, ফেসবুক অভিযোগ করেছে, ফেসবুক পেজের কমেন্ট ও লাইক শনাক্ত এবং বিশ্লেষণের জন্য অন্তত ৩০টি এ্যাপ ব্যবহার করছে র‌্যাঙ্কওয়েভ। ফেসবুক জানিয়েছে, র‌্যাঙ্কওয়েভের একটি ভোক্তা এ্যাপ রয়েছে যা ব্যবহারকারীর সম্মতির পর সেই ব্যবহারকারীর পোস্টগুলোর জনপ্রিয়তা ট্র্যাক করে থাকে।

এ্যাপটি সামাজিক প্রভাবের স্কোর গণনা করবে। সামাজিক যোগাযোগ মাধ্যমটি বলেছে, নিজের ব্যবসার উদ্দেশে ২০১৪ সাল থেকে র‌্যাঙ্কওয়েভ তার এ্যাপস দ্বারা সংগৃহীত তথ্য ব্যবহার করছে। যা বিজ্ঞাপনদাতাদের ও বিপণন সংস্থার পরামর্শ সেবা সরবরাহ করে যাচ্ছে। নথিতে আরও বলা হয়েছে, র‌্যাঙ্কওয়েভের বিরুদ্ধে করা অভিযোগগুলো সম্পর্কে অডিট করার জন্য এবং প্রাপ্ত তথ্য সম্পর্কিত প্রমাণ সরবরাহ করার জন্য বার বার অনুরোধ করেও উপেক্ষিত হয়েছে। ফেসবুক এমন একটি রায় চায় যাতে র‌্যাঙ্কওয়েভকে জোর করে পদক্ষেপগুলো নিতে বাধ্য করা যায়। পাশাপাশি ক্ষতিপূরণ হিসেবে অনির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে বাধ্য করা সম্ভব হয়। ফেসবুকের তথ্য সংস্থা তার খ্যাতি ও জনমানুষের বিশ্বাসে ক্ষতি করছে ওই কোম্পানি। ফেসবুক জানিয়েছে, তারা র‌্যাঙ্কওয়েভের ওপর তদন্ত শুরু করেছে।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল