রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

 শেয়ারবাজারে  সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা তিন কার্যদিবস দরপতনের পর বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কিছুটা বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের পতন হয়েছে। শেয়ারবাজারে তারল্য সংকট কাটাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. ফজলে কবিরের বৈঠকের খবরে সূচকের কিছুটা ইতিবাচক প্রবণতা ফিরে আসেনি।

তবে বিনিয়োগকারীদের এই বৈঠকের খবর খুব বেশি আকৃষ্ট করতে না পারায় বড় উত্থান সম্ভব হয়নি। কিন্তু আশার কথা হচ্ছে, সূচকের এই সামান্য বৃদ্ধি তিনদিনের দরপতনকে কিছুটা হলেও ঠেকিয়েছে। বিনিয়োগকারীদের কিছুটা হলেও এই উর্ধগতি আশ্বস্ত করেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের ওঠানামার পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৫১ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫২টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার দিনে ডিএসইতে কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ২২ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩১ কোটি ৭৮ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল এবং ১৩ কোটি ৫৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে এস্কোয়ার নিট কম্পোজিট। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে - কাট্টালি টেক্সটাইল, ফাইন ফুডস, মুন্নু সিরামিক, এসএস স্টিল, জিনেক্স ইনফোসিসি, পাওয়ার গ্রীড এবং ইন্ট্রোকো রিফুয়েলিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৮০০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকার। লেনদেন অংশ নেয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records