বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপে যুবরাজের চার ফেবারিট

 বিশ্বকাপে যুবরাজের চার ফেবারিট

শাকিল আহমেদ মিরাজ ॥ যুবরাজ সিং। আধুনিক ভারতীয় ক্রিকেটের অন্যতম বড় তারকা। ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির হাত ধরে ২৮ বছর পর বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধারে নেপথ্যের নায়ক তিনি। ব্যাটে-বলে দুর্দান্ত নৈপুণ্যে টুর্নামেন্টসেরার পুরস্কার উঠেছিল তারই হাতে। এরপরই ক্যান্সারে বদলে যায় জীবনের গতিপথ। মরণব্যাধী জয় করে কেবল মাঠে নয়, ফিরেছিলেন জাতীয় দলেও। কিন্তু বিরাট কোহলির দলটা এতটাই সমৃদ্ধ যে জায়গা পাকা করতে পারেনি। আশা ছিল ইংল্যান্ড বিশ্বকাপে খেলবেন। সেটিও পূরণ হয়নি। তবে আর মাত্র সপ্তাহ তিনেক পর শুরু হতে যাওয়া শ্রেষ্ঠত্বের এ আসর নিয়ে ৩৭ বছর বয়সী ক্রিকেটারের আগ্রহের কমতি নেই। যুবরাজের মতে এবারের বিশ্বকাপে হটফেবারিট ভারত এবং আয়োজক ইংল্যান্ড। তবে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আর ‘ডার্কহর্স’ ওয়েস্ট ইন্ডিজকেও একেবারে হিসেবের বাইরে রাখতে পারছেন না।

যুবরাজ বলেন, ‘আমার প্রথম দুই দল হলো স্বাগতিক ইংল্যান্ড ও কোহলির ভারত। ডেভিড ওয়ার্নার আর স্টিভেন স্মিথ ফিরে এসেছে (বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা থেকে), সুতরাং অস্ট্রেলিয়াকেও হিসেবে রাখতে হবে। পাওয়ার হিটিংয়ের পসরা সাজানো ওয়েস্ট ইন্ডিজকেও তো শক্তিশালী মনে হচ্ছে। এই পর্যায়ে আপনি এরচেয়ে বেশি কিছু বলতে পারবেন না। আমার মনে হয়, প্রথমে থাকবে ভারত ও ইংল্যান্ড, এরপর অস্ট্রেলিয়া। চতুর্থ কে তা আমি জানি না। এটা পরে কোন সময় বলব।’ ২০১১ সালে যুবরাজের হাত ধরেই বিশ্বকাপ জিতেছিল ভারত। ৯ ম্যাচে ৩৬২ রান ও ১৫ উইকেট নিয়ে হয়েছিলেন টুর্নামেন্টসেরা। যুবি সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৭ সালের জুনে। তিনি মনে করেন, এই বিশ্বকাপে ভারতের হয়ে চমক দেখাতে পারেন অলরাউন্ডার হারদিক পান্ডিয়া, গতকালই (পরশু) ওর সঙ্গে আমার আলোচনা হচ্ছিল। ওকে বলেছি, বর্তমানে যে ছন্দে রয়েছ, বিশ্বকাপে ব্যাট ও বল হাতে ভাল পারফর্ম করার দারুণ সুযোগ রয়েছে তোমার।

এক টিভি শোয়ে বিতর্কিত মন্তব্যের কারণে বেশ কিছুদিন জাতীয় দলের বাইরে থাকা তুখোড় অলরাউন্ডার পান্ডিয়া চলতি আইপিএলে রয়েছেন দুর্দান্ত ফর্মে। ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাত্র ৩৪ বলে ৯১ রানের ইনিংস খেলে একাই মুম্বাই ইন্ডিয়ান্সকে প্রায় জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে সুপার ওভারে দলকে জিতিয়েছেন। যুবরাজ নিজে ছিলেন স্পিন বোলিং-অলরাউন্ডার। পান্ডিয়া সময়ের আলোচিত পেস বোলিং-অলরাউন্ডার। ইংল্যান্ডের কন্ডিশনে যিনি বড় ‘ফ্যাক্টর’ হয়ে উঠতে পারেন। আইপিএলে এ পর্যন্ত ১৩ ম্যাচে ৪৭ গড়ে ৩৭৩ রান করেছেন পান্ডিয়া। বল হাতে নিয়েছেন ১২ উইকেট। মুম্বাইর প্লে-অফে উঠে আসার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ২৫ বছর বয়সী অলরাউন্ডারের। যুবরাজ বলেন, কন্ডিশন, পারফর্মেন্স, কার্যকরিতা সব বিচারে এবারের বিশ্বকাপে যে কোন দলের জন্য মাথা ব্যথার কারণ হয়ে উঠবে পান্ডিয়া। ও অসাধারণ এক অলরাউন্ডার। আর দল নিয়ে যুবরাজ বলেন, ধোনি ভাল ফর্মে, রোহিত বেশ হিট করে খেলছে। আর বিরাট-ধাওয়ান অসাধারণ। আপনি লক্ষ্য করলে দেখবেন ৯০ পার্সেন্ট খেলোয়াড়ই অসাধারণ খেলছে। আমি ভীষণ আশাবাদী। আগামী ৫ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে কোহলিবাহিনী। এরপর ওভাল এবং নাটিংহ্যামে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ১৬ জুন ওল্ডট্র্যাফোর্ডে চিরশত্রু পাকিস্তানের মুখোমুখি হবে ভারত। লীগপর্বে বাকি ম্যাচগুলো যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ (২৭ জুন), বাংলাদেশ (২ জুলাই) ও শ্রীলঙ্কার (৬ জুলাই) সঙ্গে লড়বে ফেবারিট ভারত।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির