শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘আর কোন নুসরাত এমন পরিণতির শিকার না হোক’ চিরকুট

শারমিন সুলতানা সুমীর কথা ও সুরে চিরকুটের ‘মানুষ’ গানটি উৎসর্গ করা হলো নির্মম হত্যাকা-ের শিকার নুসরাত জাহান রাফির আত্মার শান্তি কামনায়। আর কোন নুসরাত এমন পরিণতির শিকার না হোক, এমনটাই চাওয়া চিরকুট সদস্যদের।

নুসরাত না থেকেও আজ সারা বাংলার মানুষের মনে। সবার কথা একটাই, পুনরাবৃত্তি চাই না। নুসরাতের ঘটনায় বাতাস যে কতটা ভারি তা সামাজিক যোগাযোগ মাধ্যমেই প্রমাণ পাওয়া যায়। জঘন্যতম, লোমহর্ষক এই হত্যাকা-ের প্রতিবাদে আজ সমগ্র জাতি সোচ্চার যেমনটি আগেও হয়েছে। তবুও এর শেষ নেই। কিছু বিকৃত মানুষের কুকর্মের ফল বয়ে বেড়াতে হয় সমগ্র জাতিকে। হায় দুর্ভাগা জাতি।

গানটিতে একাকীত্ব ও নিঃসঙ্গতার আবহ মনে হলেও নুসরাতের জন্যই গানটি সামনে নিয়ে এলো ব্যান্ড চিরকুট। সুমী বলেন, ‘গানটা বছরখানেক আগের গান। মন খারাপ হতে হতে আমরা তো আসলে একরকম পাথরই হয়ে গেছি। কিন্তু এ ঘটনার তীব্রতাটা একটু বেশি। আমরা স্তব্ধ হয়ে গিয়েছিলাম। ভাবছিলাম কি করা যায়। তখন এক রাতে মনে হলো ‘মানুষ’ গানটার কথা। কথাগুলো আমাদের প্রত্যেক মানুষেরই কথা। মনে হলো গানটা নুসরাতের জন্য উৎসর্গ করে গাই। আমরাতো এতটুকুই করতে পারি। এর বেশি তো করতে পারি না। তখনই আমি নীরব আর দিদার বসে পড়লাম গানটা নিয়ে।’ সুমী বলেন, ‘মন থেকেই করেছি কাজটা। মানুষের মনে যে গানটা স্পর্শ করেছে এটাই স্বার্থকতা। সবসময় আমরা দেখেছি যে, যারা নিপীড়িত তাদের উপরেই আঘাতটা বেশি আসে, ওইরকম একটা আক্ষেপের জায়গা থেকেই গানটা করা।’

২০০২ সালে চিরকুট ব্যান্ডের জন্ম। এরপর গানে সুরে বেড়ে ওঠা। জন্মের আট বছর পর অর্থাৎ ২০১০ সালে চিরকুট তাদের প্রথম এ্যালবামটি প্রকাশ করে। দীর্ঘ সময় ধরে চিরকুট নিজেকে গুছিয়ে গড়ে তুলেছে। প্রথম অ্যালবামটির নাম ‘চিরকুটনামা’। এ্যালবামটির গানগুলো হচ্ছে-‘খাজনা’, ‘কাটাকুটি’, ‘বন্ধু’, ‘আমি জানি না’, ‘ছোট্ট নদী’, ‘দয়াল’, ‘ফুল ফোটা গান’, ‘ঘরে ফেরা’। এগুলোর মধ্যে ‘খাজনা’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। শুধু তাই নয়, গানটির মিউজিক ভিডিও ইউটিউবে সাফল্য পেয়েছে। চিরকুটের কাছ থেকে জানা যায়, তাদের ইউটিউব সাফল্য দেখে মিউজিক চ্যানেল এমটিভিও এই গানটি প্রচারের প্রস্তাব দিয়েছিল। গানটিতে সুমীর সঙ্গে বাজিয়েছেন জাহিদ নীরব ও দিদার হাসান। ভিডিওটি নির্মাণ করেছেন মারুফ রায়হান।

চিরকুটের প্রকাাশিত দ্বিতীয় এ্যালবাম ‘জাদুর শহর’। বেশ কয়েকটি চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনার কাজ করেছে এই ব্যান্ডটি। চলচ্চিত্রগুলোর মাঝে উল্লেখযোগ্য হলো ‘জালালের গল্প’, এই চলচ্চিত্রটি ২০১৫ সালে এ্যাকাডেমি এ্যাওয়ার্ডস অর্থাৎ অস্কারের ৮৮তম আসরে জন্য বিদেশী ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে এই চলচ্চিত্রটিকে নির্বাচন করা হয়। ২০১৩ সালের ২৫ জানুয়ারিতে মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ‘টেলিভিশন’ সিনেমার জন্য চিরকুটের ‘কানামাছি’ গানটি বাংলাদেশে জনপ্রিয় হয়। ২০১৬ সালের সেপ্টেম্বর ৩০ তারিখে মুক্তি পাওয়া আয়নাবাজি চলচ্চিত্রটির জন্য চিরকুটের কথা ও সুরে ‘দুনিয়া’ গানটি অন্যতম জনপ্রিয় গান। ২০১৭ সালের ৪ আগস্ট মুক্তি পায় অনিমেষ আইচের পরিচালনায় ভয়ঙ্কর সুন্দর। এই চলচ্চিত্রে চিরকুটের ‘এই শহরে কাকটাও জেনে গেছে’ গানটি অন্যতম জনপ্রিয়তা পেয়েছে। সুমি বাংলা একাডেমি কর্তৃক অনন্যা শীর্ষ দশ পুরস্কার এ ভূষিত হন। এছাড়াও তিনি ২০১৮ সালের ফিল্মফেয়ার এওয়ার্ড ইস্টের সেরা প্লেব্যাক সিঙ্গার এবং বেস্ট লিরিক্সের জন্য নমিনেশন পান।

আনন্দকণ্ঠ ডেস্ক

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী