শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫৯ কম্পিউটার নষ্ট করায় ছাত্রের দন্ড

৫৯ কম্পিউটার নষ্ট করায় ছাত্রের দন্ড

অনলাইন ডেস্ক ॥ নিউইয়র্কের একটি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক (৫৯টি) কম্পিউটার নষ্ট করার অভিযোগ উঠেছে বিশ্বনাথ আকুথতা নামে ২৭ বছরের এক ভারতীয় ছাত্রের বিরূদ্ধে। কম্পিউটারগুলোর মূল্য অর্ধ লাখ (৫১ হাজার ১০৯) ডলারেরও বেশি। সেই সঙ্গে ঘটনার তদন্ত ও নতুন কম্পিউটার কিনে ইনস্টল করতে খরচ হয়েছে ৭ হাজার ৩৬২ ডলার।

জানা গেছে ইউএসবি কিলার নামে একটি থাম্ব ড্রাইভ ব্যবহার করে এই অপকর্ম করেছে নিউইয়র্কের আলবেনির দ্য কলেজ অব সেন্ট রোজের সাবেক শিক্ষার্থী বিশ্বনাথ। অ্যামাজনে এই থাম্ব ড্রাইভ বিক্রি হচ্ছে। যদিও এই টাকা দিয়ে দেবেন বলে জানিয়েছেন বিশ্বনাথ কিন্তু তাতে সাজা এড়াতে পারেননি। ১০ বছরের কারাদণ্ড ভোগ করতে হচ্ছে। তবে কেন সে এমন কাজ করেছে তা বলেননি।

এই ঘটনার সূত্রপাত গত ১৪ ফেব্রুয়ারি। এই কম্পিউটারগুলি ধ্বংস করার সময় নিজের ভিডিও তুলছিলেন বিশ্বনাথ। ভিডিওতে বিশ্বনাথকে বলতে শোনা গিয়েছে ‘আমি এই কম্পিউটারটা খারাপ করে ফেলব।’ এরপরে কম্পিউটার খারাপ হওয়ার পরে সে বলে, ‘কম্পিউটার খারাপ হয়ে গেছে।’

জানা গেছে বিশ্বনাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারগুলি খারাপ করার জন্য একটি পেন ড্রাইভ ব্যবহার করেছিল। অনলাইনে সহজেই এই ধরনের পেন ড্রাইভ কিনতে পাওয়া যায়। শুরুতে এই পেন ড্রাইভ চার্জ করা হয় পরে ডিসচার্জ করলে এই পেন ড্রাইভ কম্পিউটারের হার্ডওয়্যার নষ্ট করে দেয়। এই ভাবে ৫৯টি কম্পিউটার, ৭টি মনিটর খারাপ করেছে সে।

এই অপরাধের জন্য ১০ বছর কারাদণ্ড প্রদানসহ ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার (প্রায় ১ ৭৩, ৪৯,১00 টাকা) জরিমানা হয়েছে বিশ্বনাথের।

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে         মেয়াদ না বাড়িয়ে নির্দিষ্ট সময়ে সব প্রকল্প শেষ করার নির্দেশ         করোনা মোকাবেলায় আরও নজরদারির তাগিদ         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব নেতৃবৃন্দের চাপ অব্যাহত         করোনায় দেশে আরও ৩৬ জনের মৃত্যু