বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীর এক লাখ যানবাহন চলবে উড়াল পথে

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর এক লাখ যানবাহন রাস্তা থেকে সরিয়ে উড়ালপথে নিয়ে যাওয়া হবে। যেখানে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ছুটবে গাড়ি। রাজধানীর ভেতরে ৩১টি স্থান থেকে উড়ালপথে ওঠানামা করা যাবে। এটি হচ্ছে ঢাকার প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ৫ থেকে ৬ তলা ভবনের সমান উঁচু হচ্ছে উড়াল এ সড়কপথ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে থেকে রেললাইনের ওপর দিয়ে যাচ্ছে এই উড়াল সড়কপথ। ইতোমধ্যে বনানী পর্যন্ত উড়ালপথের পিলার গাঁথা শেষ হয়েছে। শুরু হয়েছে স্প্যান তোলা। তারপর স্প্যানের ওপর সড়কপথ তৈরি করে দেয়া হবে। বনানী পর্যন্ত চলতি মে মাসে শেষ করার পরিকল্পনা করেছে সেতু বিভাগ। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্প বাস্তবায়নে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে। নির্মাণ করছে ইটাল-থাই আর অর্থ সহযোগিতা দিচ্ছে চীনের সিনোহাড্রো।

ঢাকা ফার্স্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ের (ডিএফএএ) প্রকল্প পরিচালক এএইচএমএস আক্তার বলেন, বিমানবন্দর সড়কের পাশে দু’টি স্প্যান তারা তুলেছেন। এ পর্যন্ত ১ হাজার ৩০৪টি পাইল, ২৮০টি পাইল ক্যাপ, ৬২টি ক্রস বিম, ১৬৩টি কলাম, ৮৪টি আংশিক কলাম এবং ১৮৬টি আই গার্ডার নির্মাণ শেষ হয়েছে।

মে মাসের শেষ নাগাদ বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত প্রায় ৮.৯ কিলোমিটার উড়াল সড়ক হয়ে যাবে। তবে এই অল্প দূরত্বে উড়াল সড়ক চালু করতে চায় না সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। প্রকল্পের আরেক অংশ মগবাজার পর্যন্ত সেতু শেষ হলে যানচলাচলের জন্য খুলে দেয়া হবে।

প্রকল্প পরিচালক বলেন, আগামী বছরের জুনে মগবাজার পর্যন্ত কাজ শেষ হবে। তখন এর সুফল পাওয়া শুরু হবে। সাধারণ যানবাহনের জন্য খুলবে ঢাকার প্রথম উড়াল সড়ক। প্রকল্পের সাবেক পরিচালক ও সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী ফেরদৌস আহমেদ জানান, প্রায় ৮০ কিলোমিটার বেগে একেকটি গাড়ি উড়াল সড়ক ধরে ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে চলে যাবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ধরে দিনে এক লাখ যানবাহন পার হবে। প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী, রাজধানীর ৩১টি স্থান থেকে গাড়ি এক্সপ্রেসওয়ে ওঠানামা করার র‌্যাম্প যুক্ত হবে।

প্রাইভেট কার থেকে শুরু করে সব ধরনের গাড়ি এক্সপ্রেসওয়ে দিয়ে ১শ’ থেকে ৪শ’ টাকা টোল দিয়ে চলবে। কোন ট্রাফিক সিগন্যালে গাড়িকে থামতে হবে না। মিনিট বিশেক সময়ে বিমানবন্দর থেকে মগবাজার হয়ে কমলাপুর এবং আধা ঘণ্টায় গিয়ে নামা যাবে ঢাকা-চট্টগ্রাম রুটের যাত্রাবাড়ী অংশের কুতুবখালিতে। এক্সপ্রেসওয়ে চালু হলে ঢাকা শহরের অন্তত ৩০ ভাগ গাড়ি চার লেন প্রশস্ত এ এক্সপ্রেসওয়ে ব্যবহারের সুযোগ পাবে। মূল সড়কে তখন চাপ অনেকটাই কমবে। প্রায় ১শ’ বছরের স্থায়িত্ব থাকবে এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের।

নির্মাণকালে সাড়ে ৩ বছরসহ ২৫ বছর বিনিয়োগকারী প্রতিষ্ঠান থাইল্যান্ডের ইটাল-থাই এখান থেকে টোল আদায় করবে। পিপিপি ভিত্তিতে এটি নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ৯ হাজার কোটি টাকা। প্রাইভেটকারের মতো হালকা যানে ১শ’ এবং ভারি যানে ৪শ’ টাকা টোল দিতে হবে। দুই চাকার মোটরসাইকল বা তিনচাকার গাড়িকে এটি ব্যবহার করতে দেয়া হবে না। এক্সপ্রেসওয়েতে জরুরী কারণে গাড়ি থামানোর প্রয়োজন পড়লে, কিছু দূর পর পর থাকা সার্ভিস লেনে দাঁড়ানো যাবে।

শীর্ষ সংবাদ:
রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন