শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াহেদ ম্যানশন থেকে আগুনের সূত্রপাত

  • আইইবি তদন্ত রিপোর্ট

স্টাফ রিপোর্টার ॥ ওয়াহেদ ম্যানশনের দোতলা থেকেই চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটেছিল। আগুন ভয়াবহ হয়ে ওঠার জন্য ওই ভবনটির দ্বিতীয় তলায় থাকা দাহ্য প্রসাধনী ও অন্যান্য সামগ্রীর বিপুল মজুদ সহায়ক ভূমিকা রেখেছে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) তদন্ত প্রতিবেদনে এই তথ্য বেরিয়ে এসেছে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গাড়ির বা রেস্তরাঁর গ্যাস সিলিন্ডার নয়, ওয়াহেদ ম্যানশনের দোতলার বৈদ্যুতিক সুইচ অন করার সময় স্ফূলিঙ্গ থেকে বা অসাবধানতাবশত জ্বালানো আগুন থেকে এই অগ্নিকাণ্ড ঘটে। আইইবির সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ মঙ্গলবার বলেন, আমরা শতভাগ নিশ্চিত এটা কেমিক্যাল থেকে সৃষ্টি হয়েছে, অন্য কিছু না। অন্য কিছু হলে নিচে থেকে আগুন আসত। নিচে ট্রান্সফরমার বিস্ফোরণ বা সিলিন্ডার বিস্ফোরণ হয়নি। সবকিছুই ঠিক ছিল। প্রতিবেদন তৈরি করে গত ২ মার্চ তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে বলে আইইবির সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ জানান।

আইইবির তদন্ত কমিটির আহ্বায়ক মোঃ নুরুল হুদা বলেন, তারা পরিদর্শনের সময় কয়েকটি বিষয় মাথায় রেখেছিলেন, কিন্তু ওয়াহেদ ম্যানশনের দোতলা থেকেই বিস্ফোরণের পক্ষে প্রমাণ পেয়েছেন।

গত ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকা-ে যে পাঁচটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল, তার মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ওয়াহেদ ম্যানশনের। ওই অগ্নিকা-ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জনে, আহত হয়েছেন অর্ধ শতাধিক।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি