বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের জরুরী অবস্থা বাতিলে প্রতিনিধি পরিষদে প্রস্তাব পাস

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় জরুরী অবস্থা ঘোষণা বাতিলের জন্য ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। কংগ্রেসের অনুমোদন ছাড়া সীমান্তে প্রেসিডেন্টের দেয়াল নির্মাণ কাজ শুরুতে বন্ধ করার লক্ষ্যে কংগ্রেসে এ উদ্যোগ নেয়া হয়। খবর গার্ডিয়ানের।

প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৪৫-১৪২ ভোটে সহজেই পাস হয়। ১৩ রিপাবলিকান সদস্য ট্রাম্পের নির্বাহী নির্দেশ বাতিলের জন্য ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেন। দেয়াল নির্মাণের ব্যয় ৫শ’ ৭০ কোটি ডলার অনুমোদনের জন্য ট্রাম্পের অনুরোধ কংগ্রেস সদস্যরা প্রত্যাখ্যান করার পর প্রেসিডেন্ট এ মাসের শুরুতে নির্দেশে স্বাক্ষর করেন। হাউজ স্পীকার ন্যান্সি পেলোসি বলেছেন, এ প্রস্তাব সীমান্তের জন্য নয়, এটি শাসনতন্ত্রের জন্য।

প্রস্তাবটি এখন রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে উত্থাপন করা হবে। এখানে প্রস্তাবটি পাসের জন্য মাত্র কিছুসংখ্যক স্বপক্ষত্যাগী সমর্থকের প্রয়োজন হবে এবং তা হলে প্রেসিডেন্টের জন্য হবে এক বড় ধরনের তিরস্কারস্বরূপ। প্রস্তাবটি এরপর প্রেসিডেন্টের টেবিলে এলে তাতে তিনি ভেটো প্রয়োগ করবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন।

শীর্ষ সংবাদ:
আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন