বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উন্নয়ন কর্মকাণ্ডে অংশ নিতে চান প্রবাসী প্রকৌশলীরা

স্টাফ রিপোর্টার ॥ দেশের উন্নয়নে প্রবাসী প্রকৌশলীরা বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে অংশ নেয়ার জন্য সরকারকে একটি সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন। দুইদিনের বিশ্ব মানের এই সম্মেলন ও কর্মকাণ্ড বিশ্বের কাছে বাংলাদেশের সম্মান আরও উঁচু করবে। বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে তার নমুনা হিসেবে এই সম্মেলন একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। দেশের মেধাবী সন্তানরা যাতে দেশে ফিরে এসে দেশের উন্নয়নে অংশ নিতে পারেন তারও একটি প্রস্তাব সরকারের কাছে দেয়া হবে। প্রথমবারের মতো এই সম্মেলনে সেøাগান ‘আমরাই বদলে দিতে পারি বাংলাদেশ-আমাদের মেধা আর অভিজ্ঞতা দিয়ে।’ মঙ্গলবার এনআরবি প্রকৌশলীরা বেশ কয়েকটি সেমিনার করেছেন। প্রতিটি সেমিনারে সরকারের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানিয়েছেন, নিজেদের দক্ষতাকে দেশের উন্নয়ন কর্মকা-ে কাজে লাগাতে সিওএনই সম্মেলন আয়োজন করা হয়েছে। ৩০টিরও বেশি দেশ থেকে প্রায় সাড়ে তিন শ’ বাংলাদেশী প্রকৌশলী এ সম্মেলনে যোগ দিয়েছেন। ব্রিজ টু বাংলাদেশের (বিটুবি) আয়োজনে এবং ম্যাক্স গ্রুপের পৃষ্ঠপোষকতায় মঙ্গল ও বুধবার দুইদিন রাজধানীর একটি হোটেলে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

প্রকৌশলী নাজমুল উল্লাহ বলেন, পশ্চিমা দেশের মতো বাংলাদেশেও সরকারের সম্পৃক্ততা না থাকলে বহুমুখী উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করা কষ্টকর। আমাদের মূল উদ্দেশ্য হলো স্থানীয় ইঞ্জিনিয়ারদের সঙ্গে প্রবাসী দক্ষ ইঞ্জিনিয়ারদের সমন্বয় ঘটানো। অনেকে আমাদের প্রশ্ন করছেন, এখানে আপনাদের সফলতা কী? এটা তখনই হবে যখন আমরা ৫টি থেকে ১০টি বাস্তব এবং সমন্বয় যোগ্য প্রোগ্রামের বাস্তবায়ন করতে পারব। যদি তা করতে পারি তাহলে এটাই হবে আমাদের সফলতা।

ম্যাক্স গ্রুপের নির্বাহী পরিচালক কাজী ইয়ামিনুর রশিদ তুর্য বলেন, দক্ষতার অভাবে অনেক সময় আমাদের স্থানীয় কর্তৃপক্ষ ভালভাবে কাজ করতে পারেন না। তাদের সামনে এনআরবি ইঞ্জিনিয়াররা তাদের প্রজেক্টসমূহ উপস্থাপন করে কিভাবে তা বাস্তবায়ন করা যায় তা তুলে ধরবেন। এর মাধ্যমে আমরা একটা দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারব। এই জনশক্তি বাংলাদেশের উন্নয়নে বড় ভূমিকা পালন করতে পারবে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রবাসী প্রকৌশলীদের আহ্বান জানানো হয়েছে- আপনরা দেশের উন্নয়নে অবদান রাখবেন। আমরা কিছু প্রস্তাব সরকারের কাছে দেয়ার জন্য দুই দিনের এই সম্মেলনে আলোচনা করে ঠিক করব।

প্রকৌশলী সদরুল উল্লাহ বলেন, আমি ১৯৭৩ সাল থেকে বিদেশে আছি। সব সময় দেশের জন্য কিছু করার ইচ্ছা জাগে। দেশে অনেক ভাল ভাল কাজ হচ্ছে কিন্তু দক্ষ লোকের অভাবে তা যথাযথভাবে হচ্ছে না। আশা করি দেশীয় ইঞ্জিনিয়ারদের সঙ্গে এনআরবি ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে আমরা ভাল কিছু করতে পারব।

ব্রিজ টু বাংলাদেশ চেয়ারম্যান আজাদুল হক বলেন, ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর এই সম্মেলনের স্বপ্নদ্রষ্টা। ব্রিজ টু বাংলাদেশের ভাইস চেয়ারম্যান শন চৌধুরী বলেন, সরকারী ও বেসরকারী সংস্থার সঙ্গে সমন্বয় করাই আমাদের মূল উদ্দেশ্য। শুধু মাত্র আমেরিকা থেকে নয়, এ সম্মেলনে বিশ্বের ৩০ দেশ থেকে প্রবাসী প্রকৌশলীরা অংশ নিয়েছেন। আমাদের মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশে বিভিন্ন উন্নয়নমূলক কাজে এই প্রবাসী প্রকৌশলীদের কীভাবে সম্পৃক্ত করা যায় সেটি নিয়ে কাজ করা। সঙ্গে সঙ্গে বাংলাদেশের জন্য উপযোগী প্রকল্প সেখানে উপস্থাপন করা হবে। আমরা তাদের সহযোগিতা করব, কিভাবে এগুলো বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বাস্তবায়ন করা যায়।

সিওএনই সম্মেলনÑ ২০১৯ এর মূল অডিয়েন্স হচ্ছে বাংলাদেশ সরকার। আমরা সরকারের ১২টি মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানিয়েছি। সঙ্গে সঙ্গে তাদের ৪শ’ বিভাগকে আমন্ত্রণ জানানো হয়েছে। উপস্থাপন করা প্রজেক্টগুলোকে পরবর্তীতে জার্নাল আকারে প্রকাশ করা হবে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১