বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রাজিল সীমান্ত বন্ধ করছে ভেনেজুয়েলা

ব্রাজিল সীমান্ত বন্ধ করছে ভেনেজুয়েলা

অনলাইন ডেস্ক ॥ ভেনেজুয়েলার ব্রাজিল সীমান্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বিদেশি ত্রাণ ও মানবিক সহায়তা প্রবেশ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির প্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে তিনি এই ঘোষণা দেন।

ভেঙে পড়ার অবস্থায় থাকা সমাজতান্ত্রিক রাষ্ট্র ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তর্জাতিক ত্রাণ পৌঁছানো নিয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও পশ্চিমা সমর্থিত স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর মধ্যকার চলমান সংকট নতুন মোড় নিয়েছে। সীমান্তে জীবনরক্ষায় প্রয়োজনীয় আন্তর্জাতিক মানবিক সহায়তা আটকে দেওয়ার ঘটনায় বেড়েছে উত্তেজনা।

বৃহস্পতিবার টেলিভিশনে দেওয়া ভাষণে মাদুরো জানান, কলম্বিয়া সীমান্ত বন্ধেরও পরিকল্পনা করছেন তিনি। ভেনেজুয়েলায় চলমান মানবিক সংকটকে অস্বীকার করে এই ত্রাণকে তিনি যুক্তরাষ্ট্র পরিকল্পিত নাটক বলে আখ্যায়িত করেন।

এখন পর্যন্ত ভেনেজুয়েলার সেনাবাহিনী এই ত্রাণ প্রবেশে বাধা হয়ে দাঁড়াতে পেরেছে। তবে মানবিক পরিস্থিতির কথা অস্বীকার করলেও মাদুরো ঘোষণা দিয়েছেন তাদের মিত্র রাশিয়ার কাছ থেকে ৩০০ টন ত্রাণ সহায়তা গ্রহণ করা হবে।

এদিকে রাজধানী কারাকাসের পশ্চিমে নিরাপত্তা বাহিনী কয়েকটি বাস ও গাড়ি আটকালে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিলো। পুলিশকে টিয়ার গ্যাসও ব্যবহার করতে হয়। কিছুক্ষণ থেমে থাকলেও পরে সেই গাড়িবহর চলতে শুরু করে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী বিগত বছরগুলোতে মানবিক সংকট থেকে বাঁচতে ৩০ লাখেরও বেশি ভেনেজুয়েলান দেশত্যাগ করেছে। দেশটির অর্থনৈতিক বিপর্যয়ের জন্য ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা মাদুরোকে দায়ী করা হয়। গত জানুয়ারির নির্বাচনে জিতে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। কিন্তু বিরোধী দলসহ আন্তর্জাতিক সম্প্রদায় ওই নির্বাচনকে অগ্রহণযোগ্য আখ্যা দেয়। নির্বাচনি কারচুপির অভিযোগের সঙ্গে অর্থনৈতিক সংকট জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। আর ব্যাপক এই বিক্ষোভের জেরেই গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদো। পোপের দেশ আর্জেন্টিনা এরইমধ্যে বিরোধী নেতা গুইদোকে সমর্থন দিয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক