বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৌশলগত সম্পর্ক আরো শক্তিশালী করবে ইরান ও চীন

কৌশলগত সম্পর্ক আরো শক্তিশালী করবে ইরান ও চীন

অনলাইন ডেস্ক ॥ ইরান ও চীন বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মধ্যে ‘কৌশলগত’ সম্পর্ক আরো শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের নেতৃত্বাধীন একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের বেইজিং সফরে এই সংকল্প ব্যক্ত করা হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার বেইজিংয়ে চীনা স্টেট কাউন্সিলর ওয়াং ই’র সঙ্গে সাক্ষাতে বলেন, চীনের সঙ্গে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় তেহরান। বিশ্বের যেসব দেশের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে চীন সেগুলোর অন্যতম।

সাক্ষাতে ওয়াং ই বলেন, ইরানের সঙ্গে ‘কৌশলগত আস্থা’ শক্তিশালী করতে চায় চীন। তিনি আরো বলেন, ২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তেহরান সফরের ফলে দু’দেশের সম্পর্ক ‘কৌশলগত’ পর্যায়ে উন্নীত হয়।

চীনের এই শীর্ষ কূটনীতিক জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের প্রশংসা করেন। ওই বক্তব্যে জারিফ মার্কিন বিদ্বেষী আচরণের মুখে ইরানের শক্ত প্রতিরোধের সংকল্প ব্যক্ত করেন।

চীনা স্টেট কাউন্সিলর বলেন, “আমি টেলিভিশনে দেখেছি আপনি কীভাবে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ইরানের পক্ষে স্পষ্ট ও জোরালো বক্তব্য রেখেছেন। আমাদের দেশের কোটি কোটি দর্শক এই বক্তব্য দেখেছে এবং আপনি এখন চীনে একজন বিখ্যাত ব্যক্তি।”

চীন সফরে অন্যান্য পদস্থ কর্মকর্তাদের সঙ্গে ইরানের পার্লামেন্ট স্পিকার আলী লারিজানি এবং তেলমন্ত্রী বিজান জাঙ্গানে জাওয়াদ জারিফকে সঙ্গ দিচ্ছেন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা