সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন সেনাবাহিনীতে রুপান্তরকামীরা নিষিদ্ধ

মার্কিন সেনাবাহিনীতে রুপান্তরকামীরা নিষিদ্ধ

অনলাইন ডেস্ক ॥ মার্কিন সেনাবাহিনীতে রুপান্তরকামীদের নিষিদ্ধ করার ট্রাম্পের সিদ্ধান্তের পক্ষে রায় দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট। নিম্ন আদালত এই বিষয়ে ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে রায় দিলে সুপ্রিম কোর্টে আবেদন করে ট্রাম্প প্রশাসন। সোমবার আদালতে ৫-৪ ভোটে প্রশাসনের পক্ষে রায় দেয়।

এর আগে ২০১৭ সালের জুনে সেনাবাহিনীতে রুপান্তরকামীদের নিষিদ্ধ করেছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, সেনাবাহিনীকে হতে হবে অপ্রতিরোধ্য। একইসঙ্গে হতে হবে নিষ্পত্তিমূলক। তাই সেখানে রুপান্তরকামীদের থাকা চলবে না।

এছাড়া তাদের জন্য চিকিৎসা খরচও অনেক বেড়ে যায়। সাবেক প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সেই নিষেধাজ্ঞাকে সংশোধন করেন। নতুন করে জারি করা আইনে বলা হয়, শুধুমাত্র ‘জেন্ডার দিসফোরিয়া রোগে আক্রান্ত’ সৈন্যরা বাহিনীতে থাকতে পারবেন। তাদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থারও আয়োজন করা হবে।

তবে এরপর দেশজুড়ে শুরু হয় বিরোধিতা। বেশ কয়েকজন বিচারক এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পক্ষে আপিল করেন। এবার সুপ্রিম কোর্টও ট্রাম্পের নিষেধাজ্ঞার পক্ষে রায় দিলো।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি উপাচার্য ৩ ঘণ্টা অবরুদ্ধ         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর