বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষি ঋণ বিতরণ কমেছে ৫ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের কঠোর নজরদারির পরও আগের অর্থবছরের একই সময়ে তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে কৃষি ঋণ বিতরণ কমেছে ৫ শতাংশ। এ সময় ব্যাংকগুলো বিতরণ করেছে ১০ হাজার ২শ’ ৩১ কোটি টাকা। যা আগের অর্থবছরের একই সময়ে বিতরণের চেয়ে ৫২৫ কোটি টাকা কম। ব্যাংকগুলোর আগামী ছয়মাসের কৃষি ঋণ বিতরণের পরিকল্পনা নিয়ে আয়োজিত বৈঠকে এসব তথ্য উপস্থাপন করা হয়েছে। .

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগের মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগি। বৈঠকে ঋণ বিতরণকারী দেশী-বিদেশী ৩৮টি ব্যাংকের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক থেকে কৃষি ঋণ বিতরণ সন্তোষজনক না হওয়ার কারণ জানতে চাওয়া হয়। এ সময় ব্যাংকগুলোর কৃষি ঋণের সামগ্রিক পরিস্থিতি ও তথ্য নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কৃষি ঋণ বিতরণ কার্যক্রম আরও জোরদার করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সরকারী-বেসরকারী, দেশী-বিদেশী ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব পরামর্শ দিয়েছেন কৃষি ঋণ বিভাগের মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম ছয়মাসে ব্যাংকগুলো ১০ হাজার ২শ’ ৩১ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করেছে। আগের অর্থবছরের একই সময়ে ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ১০ হাজার ৭শ’ ৫৬ কোটি টাকা।

এ সময় সরকারী মালিকানাধীন আট ব্যাংক বিতরণ করেছে ৫ হাজার ৭৪ কোটি টাকা। বেসরকারী ও বিদেশী খাতের ব্যাংকগুলো বিতরণ করেছে ৫ হাজার ১শ’ ৫৭ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংক চলতি অর্থবছরে কৃষি বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে ২১ হাজার ৮শ’ কোটি টাকা। অর্থবছরের প্রথম ছয়মাসে অর্জন হয়েছে লক্ষ্যমাত্রার ৪৭ শতাংশ। কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনে রাষ্ট্রীয় মালিকানাধীন আট ব্যাংককে তাদের চেষ্টা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এদের মধ্যে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বেসিক ব্যাংক, বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে শুধু কৃষি ঋণ নয়, অন্যান্য ঋণ বিতরণও কমেছে। চলতি মাস থেকে আবার পুরোদমে শুরু হয়েছে। তবে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ কাজ করে যাচ্ছে বলেও সূত্র জানায়। এ বিষয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী হোসেন প্রধানিয়া বলেন, কৃষি ঋণ বিতরণ এবং আদায় চলতি মাস থেকে বেড়েছে।

আশা করছি কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত লক্ষ্যমাত্রা আগামী ছয়মাসের মধ্যে অর্জন করা সম্ভব হবে। চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) কৃষি ঋণ আদায় হয়েছে ১০ হাজার ৩শ’ ৯৩ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে ছিল ১০ হাজার ১শ’ ৩২ কোটি টাকা।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন