মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশীদের জন্য স্কলারশিপ ঘোষণা আইসিসিআরের

জনকণ্ঠ ডেস্ক ॥ ২০১৯-২০ শিক্ষাবর্ষে মেধাবী বাংলাদেশীদের জন্য স্কলারশিপের ঘোষণা দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)। শুধু চিকিৎসাশাস্ত্র ছাড়া সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য বাংলাদেশী নাগরিকদের এই স্কলারশিপ দেয়া হবে। এছাড়া ভারত সরকার এ পর্যন্ত প্রায় ৩৫ হাজারের বেশি বাংলাদেশী নাগরিককে আইসিসিআর স্কলারশিপ দিয়েছে। খবর ওয়েবসাইটের।

বৃহস্পতিবার ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে জানানো হয়েছে, স্কলারশিপ পেতে ইচ্ছুকদের ইংরেজী ভাষায় দক্ষ হতে হবে এবং পাস করা পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ-৫’র মধ্যে ৩ এবং সিজিপিএ-৪’র মধ্যে ২.৫০ পয়েন্ট থাকতে হবে। শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আইসিসিআর একটি বিশেষ পোর্টাল (http://a2ascholarships. iccr.gov.in/home) তৈরি করেছে, যেখানে শিক্ষার্থীদের নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। আবেদনকারীদের নির্দেশনাগুলো সতর্কতার সঙ্গে পড়ে এই পোর্টালে অনলাইনে আবেদন করতে অনুরোধ করা হচ্ছে। অনলাইনে আবেদনের সময় আবেদনকারীকে যেসব বিষয় লক্ষ্য রাখতে হবে। তা হলো- যারা ই.ঊ/ই ঞবপয কোর্সের জন্য আবেদন করবেন তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচীতে অবশ্যই পদার্থ, গণিত ও রসায়ন থাকতে হবে, আবেদনকারীর বয়স জুলাই ২০১৯ সালের মধ্যে ১৮ হতে হবে, আইসিসিআর’র নিয়ম অনুযায়ী সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে, এমনকি পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেয়া হবে না, শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেয়া হচ্ছে। আর কোন শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে, তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য হবে, এমফিল/ডক্টরাল/পোস্ট-ডক্টরাল কোর্সের জন্য আবেদনকারীদের আবেদনপত্রের সঙ্গে গবেষণার সারাংশ জমা দিতে হবে, শিল্পকলা/চারুকলা বিষয়ে আবেদনকারীদের আবেদন করার সময় তাদের শিল্পকর্মের সর্বশেষ ভিডিও, অডিও, ইউটিউব লিঙ্ক বা পোর্টফোলিও আপলোড করতে হবে। আর আবেদনকারীদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমা ছাড়া) আপলোড করতে হবে। অনলাইনে আবেদন করার শেষ সময় ৮ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। এছাড়া যোগ্য প্রার্থীদের ৩০ মিনিট ইংরেজীতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে। যার সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য ঢাকার ভারতীয় হাইকমিশনের শিক্ষা বিভাগে যোগাযোগ করা যাবে। চাইলে ই-মেইলেও ([email protected] gov.in) যোগাযোগের সুযোগ রয়েছে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ