শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় ‘নিরাপদ এলাকা’ গড়তে চান ট্রাম্প ও এরদোগান

সিরিয়ায় একটি নিরাপদ এলাকা স্থাপন করা নিয়ে ফোনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান। মঙ্গলবার এরদোগান একথা জানিয়েছেন এবং এ সম্ভাবনা ইতিবাচক বলে মন্তব্য করেছেন। ইয়াহু নিউজ।

ট্রাম্প গত মাসে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর কুর্দী সমস্যা নিয়ে আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যে যে জটিলতা তৈরি হয়েছে তার প্রেক্ষাপটেই দু’নেতার মধ্যে এই নিরাপদ এলাকা গঠন নিয়ে আলোচনা হলো। ট্রাম্প রবিবার এক টুইটে এ নিরাপদ এলাকা (সেফ জোন) গঠনের পরামর্শ দেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। তবে তুরস্কের পার্লামেন্টে প্রেসিডেন্ট এরদোগান তার একে পার্টি সদস্যদের বলেন, তুরস্কের সীমান্ত বরাবর এ নিরাপদ এলাকা গড়ে তোলা হবে। পরে সাংবাদিকদের তিনি বলেন, এ এলাকা ২০ মাইলের বেশি হবে। যুক্তরাষ্ট্রের সেনারা সিরিয়া থেকে চলে গেলেও সেখানে জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াই চালিয়ে যেতে চায় তুরস্ক। ওদিকে, যুক্তরাষ্ট্র আইএসবিরোধী লড়াইয়ে সিরিয়ায় তাদের মিত্র ওয়াইপিজি কুর্দীদের সুরক্ষিত রাখতে চায়। কিন্তু তুরস্ক তা মানতে রাজি নয়।

শীর্ষ সংবাদ:
মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১