বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্যারামাউন্ট টেক্সটাইলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড-পিটিএলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে। গত ৫ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৫৬.২৮ শতাংশ বা ৪৯ লাখ ৬৬ হাজার শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, ৩০ জুন ২০১৮ তারিখে পিটিএলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৫২ শতাংশ। অর্থাৎ ওই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ছিল কোম্পানিটির ৮৮ লাখ ৩৪ হাজার শেয়ার। ৩০ নবেম্বর ২০১৮ তারিখে অর্থাৎ ৫ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১০.১৯ শতাংশ শেয়ারে। অর্থাৎ ৫ মাস পরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার দাঁড়িয়েছে ১ কোটি ৩৮ লাখে। এ সময়ে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩.৬৭ শতাংশ বা শেয়ার বেড়েছে ৪৯ লাখ ৬৬ হাজার। অর্থাৎ এ সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার থেকে ৪৯ লাখ ৬৬ হাজার শেয়ার কিনেছেন।

অন্যদিকে, ৩০ জুন ২০১৮ তারিখে পিটিএলে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ছিল ৬০.৭৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ছিল ৩২.৭৩ শতাংশ। পাঁচ মাস পর ৩০ নবেম্বর ২০১৮ তারিখে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার একই রকম থাকলেও সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার কমে দাঁড়িয়েছে ২৯.০৬ শতাংশে। অর্থাৎ এ সময়ে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার কমেছে ৩.৬৭ শতাংশ বা ৪৯ লাখ ৬৬ হাজার শেয়ার; যা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কিনে নিয়েছেন।

এদিকে, চলতি বছরের সেপ্টেম্বর মাসে প্যারামাউন্ট টেক্সটাইল ৪ লাখ ৭২ হাজার ৫৯২ ইউরোর ব্যয়ে কোম্পানিটির কারখানা আধুনিকায়ন ও সম্প্রসারণ কার্যক্রম হাতে নিয়েছে। এজন্য কোম্পানিটি অস্ট্রিয়া ও ইতালি থেকে মূলধনী নতুন যন্ত্রপাতি আমদানি করেছে। বর্তমানে আমদানিকৃত যন্ত্রপাতি স্থাপনের কাজ চলছে বলে জানা গেছে।

অন্যদিকে, প্যারামাউন্ট বিট্র্যাক এনার্জি কনসোর্টিয়াম লিমিটেড নামে পিটিএলের একটি অঙ্গ প্রতিষ্ঠান সিরাজগঞ্জের বাঘাবাড়ীতে ২০০ মেঘাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুত কেন্দ্র নির্মাণ করেছে। গত নবেম্বর মাসে কোম্পানিটি বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি)-এর সঙ্গে বিদ্যুত বিক্রির বিষয়ে একটি চুক্তিও স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, উক্ত বিদ্যুত কেন্দ্রে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুত ১৯ টাকা ৯৬ পয়সায় ক্রয় করবে বিপিডিবি। উল্লেখ্য, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড প্যারামাউন্ট বিট্র্যাক এনার্জি কনসোর্টিয়ামের ৪৯ শতাংশ অংশীদার।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, সমাপ্ত হিসাব বছরের জন্য পিটিএল শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস মিলিয়ে ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২.১৫ টাকা। আগের হিসাব বছরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়েছিল ৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস মিলিয়ে ১৫ শতাংশ এবং শেয়ারপ্রতি মুনাফা ছিল ১.৯২ টাকা। অর্থাৎ আগের হিসাব বছরের তুলনায় সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির লভ্যাংশ কিছুটা কমলেও মুনাফা বেড়েছে প্রায় ১২ শতাংশ।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৮) কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ০.৬২ টাকা। আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা ছিল ০.৩৮ টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ৬৩.১৫ শতাংশ।

পিটিএলের বিনিয়োগকারীরা মনে করছেন, কোম্পানিটির কারখানা আধুনিকায়ন ও সম্প্রসারণ কার্যক্রম সম্পন্ন হলে এবং এর অঙ্গ প্রতিষ্ঠানের বিদ্যুত উৎপাদন পুরোদমে চালু হলে সামনের প্রান্তিকগুলোতে এর মুনাফা ভাল হবে। এ কারণে সাম্প্রতিককালে কোম্পানিটির শেয়ার লেনদেন ও দর বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত