রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনের পর শেয়ারবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরের কার্যদিবস এবং নতুন বছরের প্রথম দিন ব্যাপক উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। মঙ্গলবার উত্থানে শুরু হয়েছে শেয়ারবাজারের লেনদেন এবং উত্থানেই শেষ হয়েছে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ ও ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪৫ ও ১ হাজার ৯০৮ পয়েন্টে। এই দিনে ৫ শতাংশের বেশি দর বেড়েছে ৪০টি কোম্পানির। সেখানে সব ধরনের সূচকই প্রায় দেড় শতাংশের বেশি বেড়েছে।

ডিএসইতে ৫৩০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন থেকে লেনদেন ৮ কোটি টাকা কমছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি টাকা। এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে ২৬৪টি বা ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৫৪টি বা ১৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি বা ৭ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলের শেয়ার। এদিন কোম্পানির ৩১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, খুলনা পাওয়ার, সায়হাম কটন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, পেনিনসুলা এবং বিডিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। সিএসইতে মোট ২৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী