সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনের পর শেয়ারবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরের কার্যদিবস এবং নতুন বছরের প্রথম দিন ব্যাপক উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। মঙ্গলবার উত্থানে শুরু হয়েছে শেয়ারবাজারের লেনদেন এবং উত্থানেই শেষ হয়েছে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ ও ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪৫ ও ১ হাজার ৯০৮ পয়েন্টে। এই দিনে ৫ শতাংশের বেশি দর বেড়েছে ৪০টি কোম্পানির। সেখানে সব ধরনের সূচকই প্রায় দেড় শতাংশের বেশি বেড়েছে।

ডিএসইতে ৫৩০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন থেকে লেনদেন ৮ কোটি টাকা কমছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি টাকা। এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে ২৬৪টি বা ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৫৪টি বা ১৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি বা ৭ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলের শেয়ার। এদিন কোম্পানির ৩১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, খুলনা পাওয়ার, সায়হাম কটন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, পেনিনসুলা এবং বিডিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। সিএসইতে মোট ২৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ