বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বিমূর্ত মুক্তিযুদ্ধ’

  • রাকিবুল হাসান

বাঙালী জাতির ইতিহাস স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। তারই মূর্ত প্রতীক ভাস্কর শ্যামল চৌধুরীর ‘বিমূর্ত মুক্তিযুদ্ধ’। বায়ান্ন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধ পর্যন্ত মধ্যবর্তী সময়ে সংগঠিত সকল ঐতিহাসিক ঘটনাবলী বিভিন্ন প্রতীকীর মাধ্যমে তুলে ধরা হয়েছে ভাস্কর্যটিতে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে রয়েছে ভাস্কর্যটি। ভাস্কর্যটি তিনটি অংশে বিভক্ত। প্রধান অংশটি ২৬ ফুট ব্যাসের একটি বৃত্তের ওপর অবস্থিত যা ২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্রতীকী নির্দেশ করে। এর উপরেই ২১ ফুট ব্যাসের বৃত্তটি বায়ান্নর ভাষা অন্দোলনের ২১ ফেব্রুয়ারিকে নির্দেশ করে। এর উপরে ১১ ফুট ব্যাসের বৃত্তটি একটি ৭ ফুট উচ্চতার হাতের উপর অবস্থিত যেখানে বৃত্তটি ঐতিহাসিক ১১ দফার প্রতীকী নির্দেশ করে এবং হাতটি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং একই সঙ্গে স্বাধীনতার ৭ বীরশ্রেষ্ঠের প্রতীকী নির্দেশ করে। এর উপরে রয়েছে মোট সাতটি উর্ধমুখী তীর্যক এবং একটি চক্রাকার হুইল। যেখানে উর্ধমুখী ৬টি তীর্যক স্বাধীনতার মুক্তি সনদ ৬ দফা এবং সপ্তম ১৬ ফুট উচ্চতার তীর্যকটি ১৬ ডিসেম্বরের প্রতীকী নির্দেশ করে। এরপর চক্রাকার হুইলটি সামনে চলার অঙ্গীকারের প্রতীক এবং এর ভিতরে থাকা লাল বৃত্তের মাঝে বাংলাদেশের মানচিত্রটি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের পতাকার নির্দেশ করে। সবার উপরে রয়েছে উড্ডয়মান ৪টি শ্বেত শুভ্র পায়রা যা সংবিধানের মূল ৪ স্তম্ভের প্রতীকী নির্দেশ করে।

স্মারকটির দ্বিতীয় অংশে রয়েছে বায়ান্ন থেকে একাত্তরের সমগ্র ইতিহাসের মূল মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য।

সর্বশেষ অংশে রয়েছে ২টি বেষ্টনী। প্রথম বেষ্টনীতে পুরো স্তম্ভটি ৭১ ফুট সমবাহু ত্রিভূজের মধ্যে আবদ্ধ যা একাত্তরের মুক্তিযুদ্ধকে নির্দেশ করে। এর পরে রয়েছে আরও একটি ত্রিকোনাকার বেষ্টনী যার দৈর্ঘ (৯০ী৩) ফুট অর্থাৎ মোট ২৭০ ফুট যা মুক্তিযুদ্ধের নয় মাস (৯ী৩০) মোট ২৭০ দিনের নির্দেশক। বেষ্টনীর ঢেউ আকৃতি দৃঢ় পদে সামনে চলার প্রতীক এবং বেয়নেট আকৃতি মুক্তিযুদ্ধে ব্যবহৃত বেয়োনেটের প্রতীকী নির্দেশ করে। ভাস্কর্যে ফুটে ওঠা বাঙালীর এসব সংগ্রামের, স্বাধীনতার প্রতীকীগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, তরূন প্রজন্মসহ অসংখ্য বাঙালীর প্রেরণার উৎস।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৩ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records