বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেনাবাহিনীর প্রশংসা করলেন পুতিন

সেনাবাহিনীর প্রশংসা করলেন পুতিন

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার সেনাবাহিনী একটি অত্যাধুনিক হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বুধবার মস্কোয় মন্ত্রিসভার এক বৈঠকে বলেন, তার দিক নির্দেশনায় প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা চালিয়েছে। পরীক্ষায় সবগুলো কারিগরি দিক যাচাই করা হয়েছে বলেও তিনি দাবি করেন।

রাশিয়ার সেনাবাহিনী বুধবার সেদেশের দক্ষিণাঞ্চলীয় ‘উরাল’ পার্বত্য এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে এবং তা ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ারই ‘কামচাটকা’ অঞ্চলের ‘কুরা’ শুটিং এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চ মাসে জাতির উদ্দেশে দেয়া ‘স্টেট অব দ্যা নেশন’ ভাষণে এই ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে বলেছিলেন, এটিতে রয়েছে আন্তঃমহাদেশীয় পাল্লা এবং বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এটি শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম। এর ফলে পৃথিবীতে বর্তমানে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার কোনোটির পক্ষে এই ক্ষেপণাস্ত্রের অবস্থান শনাক্ত করা সম্ভব হবে না বলে দাবি করেন পুতিন।

এরপর গত মে মাসে রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে ‘কেএইচ-৪৭এম২ কিনজাল’ নামের এই হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়।

প্রেসিডেন্ট পুতিন বুধবার সেনাবাহিনীর প্রশংসা করে আরো জানিয়েছেন, আগামী বছর এই ক্ষেপণাস্ত্র নির্ধারিত স্থানে মোতায়েন করা হবে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু