বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার অনুরোধে ‘মাহান এয়ার’কে টার্গেট করছে জার্মানি

আমেরিকার অনুরোধে ‘মাহান এয়ার’কে টার্গেট করছে জার্মানি

অনলাইন ডেস্ক ॥ মার্কিন সরকারের অনুরোধে সাড়া দিয়ে ইরানের বেসরকারী বিমান পরিবহন সংস্থা- ‘মাহান এয়ার’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জার্মান সরকার। সম্প্রতি জার্মানির ‘বিল্ড’ পত্রিকা জানিয়েছে, মাহান এয়ারকে জার্মানির বিমানবন্দরগুলো ব্যবহার করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বার্লিন। পত্রিকাটি জানায়, আমেরিকার সঙ্গে জরুরি বৈঠকের পর অ্যাঙ্গেলা মার্কেল সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে জার্মানির ‘মিউনিখ’ ও ‘দুসেলদোরফ’ শহরে ইরান থেকে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে মাহান এয়ার। বিল্ডে প্রকাশিত খবর অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে এসব বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করতে পারবে না ইরানের বেসরকারি বিমান সংস্থাটি।

সিরিয়ায় কথিত রসদ সরবরাহ ও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে মার্কিন অর্থ মন্ত্রণালয় মাহান এয়ারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গত মে মাসে বেরিয়ে যায় আমেরিকা। এরপর থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ ইরানের ওপর চতুর্মুখী চাপ সৃষ্টি করে ওয়াশিংটন।

তবে আমেরিকা বেরিয়ে গেলেও ব্রিটেন, জার্মানি ও ফ্রান্সসহ পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলো এই সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। এসব দেশ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে মৌখিকভাবে আমেরিকার বিপক্ষে অবস্থান নিলেও এখনো বাস্তবসম্মত কোনো পদক্ষেপ নিতে পারেনি।

শীর্ষ সংবাদ:
বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ         দাম কমল এলপি গ্যাসের         প্রথমবারের মতো বেড়ানোর সুযোগ পেল ভাসানচরের রোহিঙ্গারা         মার্কিন বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান         বিএনপি আইন-আদালতের কোনো তোয়াক্কা করছে না ॥ কাদের         আইপি টিভি এখন বাস্তবতা : তথ্যমন্ত্রী         বাসের ওয়ে বিল বাতিলে আইনি নোটিশ         ‘ঢাকাই মসলিন হাউজ’ করছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী         পরিদর্শক থেকে এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা         ডেঙ্গু : আরও ১০৮ হাসপাতালে ভর্তি         ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'র তালিকায় বাংলাদেশি তরুণী         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান