রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার অনুরোধে ‘মাহান এয়ার’কে টার্গেট করছে জার্মানি

আমেরিকার অনুরোধে ‘মাহান এয়ার’কে টার্গেট করছে জার্মানি

অনলাইন ডেস্ক ॥ মার্কিন সরকারের অনুরোধে সাড়া দিয়ে ইরানের বেসরকারী বিমান পরিবহন সংস্থা- ‘মাহান এয়ার’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জার্মান সরকার। সম্প্রতি জার্মানির ‘বিল্ড’ পত্রিকা জানিয়েছে, মাহান এয়ারকে জার্মানির বিমানবন্দরগুলো ব্যবহার করতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বার্লিন। পত্রিকাটি জানায়, আমেরিকার সঙ্গে জরুরি বৈঠকের পর অ্যাঙ্গেলা মার্কেল সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে জার্মানির ‘মিউনিখ’ ও ‘দুসেলদোরফ’ শহরে ইরান থেকে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে মাহান এয়ার। বিল্ডে প্রকাশিত খবর অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে এসব বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করতে পারবে না ইরানের বেসরকারি বিমান সংস্থাটি।

সিরিয়ায় কথিত রসদ সরবরাহ ও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে মার্কিন অর্থ মন্ত্রণালয় মাহান এয়ারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গত মে মাসে বেরিয়ে যায় আমেরিকা। এরপর থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ ইরানের ওপর চতুর্মুখী চাপ সৃষ্টি করে ওয়াশিংটন।

তবে আমেরিকা বেরিয়ে গেলেও ব্রিটেন, জার্মানি ও ফ্রান্সসহ পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলো এই সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। এসব দেশ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে মৌখিকভাবে আমেরিকার বিপক্ষে অবস্থান নিলেও এখনো বাস্তবসম্মত কোনো পদক্ষেপ নিতে পারেনি।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         জাতির পিতার স্বপ্ন আমরা বাস্তবায়ন করব ॥ প্রধানমন্ত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ