রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

জনকণ্ঠ ডেস্ক ॥ ইউক্রেন সঙ্কটের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে অনুষ্ঠেয় শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের ফাঁকে এ দুই নেতার বৈঠক হওয়ার কথা ছিল। খবর ইয়াহু নিউজের।

সম্মেলনে যোগ দেয়ার উদ্দেশে যাত্রা শুরুর পর বৃহস্পতিবার এক টুইটে ট্রাম্প বলেন, রাশিয়া থেকে জাহাজ এবং নাবিকরা এখনও ইউক্রেনে ফেরেনি। এই বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করাটাই সংশ্লিষ্ট সব পক্ষের জন্য ভাল হবে বলে আমি সিদ্ধান্ত নিয়েছি। বিদ্যমান পরিস্থিতি ঠিক হয়ে গেলে আবারও একটি অর্থবহ বৈঠক করার অপেক্ষায় রইলাম, বলেন ট্রাম্প।

এর আগে ইউক্রেনের তিনটি জাহাজের দিকে রুশ বাহিনীর গুলিবর্ষণ এবং সেগুলো আটক করার ঘটনার পরপরই ওয়াশিংটন পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিলের হুমকি দিয়েছিল। অবৈধভাবে জলসীমায় প্রবেশের অভিযোগ তুলে গত রবিবার রাশিয়া কৃষ্ণ সাগরে ইউক্রেনের দুইটি গানবোট এবং একটি টাগবোট জব্দ করে। এ ঘটনায় কিয়েভ মস্কোর বিরুদ্ধে ‘আগ্রাসনের’ অভিযোগ তুললেও ক্রেমলিন বলছে, আগে থেকে না জানিয়ে তাদের জলসীমায় গানবোট পাঠিয়ে ইউক্রেন ইচ্ছা করেই ‘যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি’ করেছে। রুশ নিরাপত্তা সংস্থা এফএসবি পরদিন জানায়, তাদের সীমান্ত টহল বোটগুলো ইউক্রেন নৌবাহিনীর জাহাজ জব্দ এবং সেগুলো থামাতে অস্ত্র ব্যবহার করেছে। ইউক্রেনের ২৪ নাবিককে আটক এবং আহত তিন নাবিকের চিকিৎসারও খবর দেয় তারা। ক্রিমিয়ার একটি আদালত পরে আটক ১২ জনকে ৬০ দিনের কারাদন্ডাদেশ দেয়।

শীর্ষ সংবাদ:
বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা