মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উন্নয়ন হচ্ছে না দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্রের

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রতি বছরই দেশের দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটায় বাড়ছে মাছ বিক্রি ও মৎস্যজীবীর সংখ্যা। সে সঙ্গে বাড়ছে সরকারী রাজস্ব আদায়ের পরিমাণও। কিন্তু উন্নয়ন হচ্ছে না মৎস্য অবতরণ কেন্দ্রটির। যার ফলে ভোগান্তি হচ্ছে পাইকার আড়ৎদার ও শ্রমিকদের। মৎস্য উন্নয়ন কর্পোরেশন বলছে, ধাপে ধাপে পূরণ করা হবে মৎস্যজীবীদের চাহিদা।

সমুদ্রের খুব কাছে অবস্থান বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রটির। তাই গভীর সমুদ্রে ধরা মাছ খুব সহজে বিক্রি করতে পারায় প্রতিনিয়তই মাছ ভর্তি ট্রলার নিয়ে এখানে ভিড় করেন জেলেরা। মাছ বাড়ার সঙ্গে সঙ্গে পাইকারি এ বাজারে বেড়েছে আড়ৎদারের সংখ্যাও। শুরু থেকে মাত্র ৩৫০ টাকা ফি দিয়ে ২৭ আড়ৎদার অবতরণ কেন্দ্র ভবনে আড়ৎদারির সুযোগ পাচ্ছেন। আর বাকি ৫১ আড়ৎদার বাজারের আশপাশে মোটা অঙ্কের টাকা দিয়ে ভাড়া থাকছেন।

এদিকে টলঘরে ঠাসাঠাসি করে আড়ৎদাররা মাছ বিক্রি করলেও কেনা মাছ দেশের বিভিন্নস্থানে পাঠাতে প্যাকেট করার জায়গা নেই পাইকারদের। ২শ’র ওপর পাইকার থাকলেও সম্প্রতি একটি টলঘরে জায়গা হয়েছে মাত্র ৩ পাইকারের। বাকিরা গাছের নিচে বা রাস্তার পাশে মাছ প্যাকেটিং করেন। তবে, আস্তে আস্তে মৎস্যজীবীদের জন্য বাড়ানো হবে সুযোগ-সুবিধা, জানিয়েছেন বরগুনা পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক এম নুরুল আমিন। ১৯৮১ সালে দক্ষিণাঞ্চলের মৎস্যজীবীদের জন্য চালু করা হয় এ অবতরণ কেন্দ্রটি।

শুরু থেকে এখানে বিক্রীত মাছের মূল্য থেকে ১টাকা ২৫ পয়সা হারে রাজস্ব আদায় করে সরকার। বছর শেষে রাজস্ব আদায়ের পরিমাণ শুরুর দিকে লাখ লাখ টাকা থাকলেও বর্তমানে তা কোটি কোটিতে এসে দাঁড়িয়েছে। বছর প্রতি রাজস্ব আদায়ের পরিমাণ বাড়লেও রাজস্বের বিপরীতে মৎস্যজীবীদের যে সকল সুযোগ া পাওয়ার কথা তা থেকে বঞ্চিত হচ্ছে অধিকাংশ মৎস্যজীবী।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ