শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধান ইসলামী ব্যাংক হতে পরিকল্পনা নিয়ে এগুচ্ছে সোস্যাল ইসলামী ব্যাংক

  • দৈনিক জনকণ্ঠের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাহী কাজী ওসমান আলী

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত ২২ নবেম্বর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের মাধ্যমে ২৪ বছরে পা রেখেছে সোশ্যাল ইসলামী ব্যাংক। এই যাত্রাপথে এসআইবিএল-এর সঙ্গে যুক্ত হয়েছে নানা অর্জন ও সফলতা। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী ওসমান আলী মনে করেন, ২৩ বছরের এই পথচলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ব্যাংকের গ্রাহকগণ। তিনি গ্রাহকদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান এসআইবিএল-এর সঙ্গে থাকার জন্য। তিনি বলেন, ‘গ্রাহকদের অনুপ্রেরণা ও সমর্থন ছাড়া ব্যাংকের এই যাত্রাপথ কোনদিনই সহজ হতো না।’

এসআইবিএল’র সাম্প্রতিক অর্জন সম্পর্কে কাজী ওসমান আলী বলেন, ‘সকল ব্যবসায়িক সূচকে এসআইবিএল নিজের শক্ত অবস্থান ধরে রেখেছে। আমানত, বিনিয়োগ, আমদানি-রফতানি বাণিজ্য, প্রবাসী আয় এবং পরিচালন মুনাফাসহ বিভিন্ন সূচকে সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।’ গত বছরের তুলনায় এ বছর রফতানি বাণিজ্য প্রায় ৯ শতাংশ, রেমিটেন্স ৫ শতাংশ এবং আমানত ৮.৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দ্বিতীয় প্রজন্মের ব্যাংক হিসেবে ১৯৯৫ সালের ২২ নবেম্বর ৫টি শাখা নিয়ে ব্যাংকটি যাত্রা শুরু করে। বর্তমানে ব্যাংকটির মোট শাখা দাঁড়িয়েছে ১৫০ টিতে। এর পাশাপাশি রয়েছে ৮৪টি এজেন্ট ব্যাংকিং আউটলেট, ৭৭টি এটিএম বুথ। ফলে আধুনিক ব্যাংকিং প্রযুক্তি নির্ভর এই ব্যাংকটি আগামী কয়েক বছরের মধ্যে অন্যতম প্রধান ইসলামী ব্যাংকের মর্যাদায় উন্নীত হবে মনে করা হচ্ছে।

বিনিয়োগ মুনাফার হার কমানোর উদ্যোগকে সর্বপ্রথম স্বাগত জানায় বেসরকারী খাতের অন্যতম ব্যাংক সোশ্যাল ইসলামী ব্যাংক। এ প্রসঙ্গে ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরাই প্রথম বিনিয়োগের বিপরীতে মুনাফা হ্রাসের সরকারের উদ্যোগে সাড়া দিয়েছি। বিনিয়োগের সিঙ্গেল ডিজিটের বিষয়ে বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে জানিয়েছি, যাতে জনগণ এর সুফল ভোগ করতে পারে। এ বছরের ১লা জুলাই থেকেই আমরা আমাদের বিনিয়োগের মুনাফার হার ৯ শতাংশ কার্যকর করেছি।’ দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ তৈরিতে, নতুন উদ্যোক্তা তৈরিতে, কর্মসংস্থান বাড়াতে ও আমদানি রফতানি বাণিজ্যকে আরও গতিশীল করতে সিঙ্গেল ডিজিটে বিনিয়োগ কাজে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

খেলাপী বিনিয়োগ ব্যাংকের প্রধান ঝুঁকি উল্লেখ করে তিনি বলেন, এটা দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যা। খেলাপী বিনিয়োগ ব্যাংকের সামগ্রিক সুশাসনের দুর্বলতাকেই প্রকাশ করে। সোশ্যাল ইসলামী ব্যাংক খেলাপী বিনিয়োগ হ্রাস করার উদ্যোগ নিয়েছে। বিনিয়োগ গ্রাহক ব্যাংকের বিনিয়োগের টাকা যাতে ভিন্নখাতে ব্যবহার না করে সেদিকে বিশেষভাবে নজরদারি বাড়ানো হয়েছে। যথেষ্ট যাচাই-বাছাই এবং উপযুক্ত মূল্যায়নের মাধ্যমেই বিনিয়োগ প্রদান করা হচ্ছে। বিনিয়োগের ক্ষেত্রে কুটির শিল্পসহ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা ও শিল্পের বিকাশকে সব সময় প্রাধান্য দেয়া হয়। কারণ এসব ব্যবসা-বাণিজ্যের বিকাশ ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। এক্ষেত্রে সরকারী ব্যাংকগুলোর পাশাপাশি বেসরকারী ব্যাংকগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে তিনি বলেন।

এসআইবিএল এর সেবার পরিধি সম্প্রসারণের বিষয়ে ব্যাংকের প্রধান নির্বাহী উল্লেখ করেন ‘ব্যাংকিং সেবার পরিধি বিস্তৃত করার জন্য এজেন্ট ব্যাংকিং কার্যক্রম দেশব্যাপী বিস্তৃত করা হচ্ছে। এসএমই বিনিয়োগ এবং মাইক্রোফাইন্যান্স বিনিয়োগও বাড়ানো হচ্ছে।’ তিনি বলেন, সাফল্যের ধারা অব্যাহত রাখতে বেশ কিছু কর্ম-পরিকল্পনা রয়েছে আমাদের। যার মধ্যে রয়েছে আমানতের সুদৃঢ় ভিত্তি, বৈদেশিক লেনদেন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রফতানি ও রেমিটেন্স আহরণ বাড়ানো, সিএসআর খাতে ব্যয় বাড়ানো, গ্রামীণ এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে মোবাইল ব্যাংকিং চালু এবং ব্যাংকিং সেবা বঞ্চিত এলাকায় আরও নতুন শাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেট খোলা।’

এছাড়া ব্যাংকের সার্ভিস ডেলিভারি থেকে শুরু করে প্রোডাক্ট সবকিছুতেই উৎকর্ষ আনা আমাদের লক্ষ্য। প্রচলিত ব্যাংকিং থেকে বেরিয়ে প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং সেবাকেই বেশি প্রধান্য দেয়া হচ্ছে। কারণ ইতোমধ্যে আমরা জেনেছি আরও কয়েকটি ব্যাংকের আত্মপ্রকাশের খবর। ফলে সার্বিক সেবার মানের উন্নয়ন এবং প্রযুক্তি ভিত্তিক সেবা দিতে না পারলে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না বলেও এসআইবিএলের প্রধান নির্বাহী মনে করেন।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার