সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুলেনকে ফেরত চায় তুরস্ক

গুলেনকে ফেরত চায় তুরস্ক

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের কথিত ধর্মীয় নেতা ফতেহউল্লাহ গুলেনকে দেশে ফেরত পাঠানোর জন্য মার্কিন সরকারের কাছে আবারও দাবি জানিয়েছে তুরস্ক। গুলেনকে ছাড়াও ওই আন্দোলনের আরও ৮৩ জনকে ফেরত চায় আংকারা। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু সম্প্রতি যুক্তরাষ্ট্রি সফরে এসব দাবি জানিয়েছেন।

তুর্কি সরকার অভিযোগ করে আসছে ২০১৬ সালের জুলাই মাসে প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করার জন্য যে ব্যর্থ সামরিক অভ্যুত্থান হয়েছিল তার মূল পরিকল্পনাকারী হচ্ছেন ফতেহউল্লাহ গুলেন। এ জন্য শুরু থেকেই তুরস্ক গুলেনকে আংকারার কাছে হস্তান্তরের দাবি জানিয়ে আসছে। কিন্তু এখন পর্যন্ত তুরস্কের দাবি আমলে নেয়নি যুক্তরাষ্ট্র।

চাভুসওগ্লু জানিয়েছেন, গুলেনকে ফেরত দেয়ার বিষয়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনে সঙ্গে বৈঠক করেছেন। তবে তাদের কেউ এ বিষয়ে কোনো আশ্বাস দেননি।

এদিকে গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফতেহউল্লাহ গুলেনকে তুরস্কে ফেরত পাঠানোর বিষয়ে কোনো পরিকল্পনা নেই। সূত্র : পার্সটুডে।

শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি