রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিকল্প ধারা ন্যাপ ও এনডিপির নতুন জোট হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ নতুন জোট গঠনের চিন্তাভাবনা করছে বিকল্প ধারা বাংলাদেশ এবং বিএনপি-জামায়াত জোট ছেড়ে সদ্য বেরিয়ে আসা বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডোমোক্র্যাটিক পার্টি এনডিপি। বৃহস্পতিবার বিকেলে বিকল্প ধারার চেয়ারম্যান অধ্যাপক ডাঃ একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বাসায় তিন দলের নেতাদের বৈঠক হয়। বিকেল সোয়া চারটায় শুরু হওয়া বৈঠক চলে সোয়া ৫টা পর্যন্ত।

বৈঠক শেষ তিন দলের নেতারা গণমাধ্যমকে নিজেদের অবস্থান জানান। কথা বলেন বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি. চৌধুরী, ন্যাপ সভাপতি জেবেল রহমান গানি, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা। তারা বলেন, আমরা জাতীয়তাবাদী গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করার চিন্তা করছি। এ নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজ আমরা সৌজন্য সাক্ষাত করেছি। আগামী রবিবার আমরা বৈঠক করব।

তিন দলের এ নেতাদের বৈঠকে আরও উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ এ কিউ এম বদরুদ্দৌজা চৌধুরী, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, এনডিপি মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাপ প্রেসিডিয়াম সদস্য মনির এনায়েত মল্লিক, ব্যারিস্টার মশিউর রহমান গানি, ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মোঃ নুরুল আমান চৌধুরী, ঢাকা মহানগর সভাপতি মোঃ শহীদুননবী ডাবলু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ নজরুল ইসলাম প্রমুখ। এদিকে বিকল্প যুবধারার বর্ধিত সভায় বিকল্পধারার যুগ্ম মহাসচিব ও দলীয় মুখপাত্র মাহী বি. চৌধুরী বলেছেন, বিকল্পধারা গণতান্ত্রিক পন্থায় নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তনের নীতিতে বিশ্বাসী রাজনৈতিক দল। আমরা নীতির প্রশ্নে আপোস করি নাই। জাতীয় ঐক্যের প্রশ্নে আমাদের স্পষ্ট মতামত ছিল যারা স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ছাড়তে পারবে না আমরা তাদের সঙ্গে ঐক্য করব না। আমরা আরও বলেছিলাম জাতীয় সংসদে সরকারে এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ক্ষমতার ভারসাম্যই যদি না থাকে তা হলে নির্দিষ্টভাবে একটি দলকে ক্ষমতায় বসানোর জন্য ঐক্য হলে সেটা দেশকে স্বেচ্ছাচার মুক্ত করবে না। বরং আইনের শাসন প্রতিষ্ঠায় আমরা যত অঙ্গীকারই করি না কেন, স্বেচ্ছাচারী সরকার ব্যবস্থার কাছে আমাদের সব প্রচেষ্টা নস্যাৎ হয়ে যাবে।

তিনি আরও বলেন, গত ২৮ বছরে বিএনপি ও আওয়ামী লীগের স্বেচ্ছাচারী সরকারের কারণে দেশ ও জাতির স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হয় নাই। কারো কারো মতে, বিকল্পধারা একঘরে হয়ে যাচ্ছে। এ প্রসঙ্গে মাহি বলেন, আমরা বলেছি আমরা একঘরে হয়েই থাকতে চাই। বৃহত্তর অট্টালিকার বাইরে আমরা ছোট্ট একটি কুঁড়ে ঘর বানাব। সেই ঘরে সত্যের, মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতি থাকবে। আমরা আমাদের অবস্থান থেকে এক ইঞ্চিও নড়ব না।

এর আগে গেল ১৬ অক্টোবর বিএনপির বিরুদ্ধে জোটের অন্য শরিক দলগুলোকে অন্ধকারে রাখার অভিযোগ এনে ২০-দলীয় জোট থেকে বেরিয়ে যায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি এনডিপি। দল দুটি বলেছে, তারা জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেন, ১/১১-এর কুশীলব, মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নকারী যখন জাতীয় ঐক্যফ্রন্টের নামে ঐক্যবদ্ধ হচ্ছে, তখন আমরা মনে করি বিএনপি তার সকল নৈতিক অবস্থান থেকে বিচ্যুত হয়েছে। এই প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে ২০-দলীয় জোটের শরিক দল ন্যাপ ও এনডিপি সাংবিধানিক, নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে আজকে এই মুহূর্ত থেকে জোটের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করছে। বিএনপি নতুন জোটে যাওয়ার বিষয়ে সব সময় ২০-দলীয় জোট শরিকদের অন্ধকারে রেখেছিল।

জেবেল রহমান বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ক্ষেত্রে সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের প্রধান বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে ঐক্যফ্রন্ট সংগঠনের নায়কদের আচরণ সমগ্র জাতির সঙ্গে আমাদেরও হতাশ করেছে। সাবেক রাষ্ট্রপতির সঙ্গে এ ধরনের আচরণ রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘